ফ্লাইট চালুর দাবিতে রাজধানীতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

রাজধানীর সোনারগাঁও হোটেলে অবস্থিত সৌদি এয়ারলাইন্সের অফিসের সামনে কারওয়ান বাজার মোড়ে বিক্ষোভ করছেন সৌদি প্রবাসী বাংলাদেশীরা। প্রায় পাঁচ শতাধিক সৌদি প্রবাসী এ বিক্ষোভে অংশ নিয়েছেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে থেমে থেমে চলছে বিক্ষোভ।

আন্দোলনকারীরা জানিয়েছেন, সৌদি এয়ারলাইন্সের ১৫ সেপ্টেম্বর থেকে টিকিট বিক্রি এবং ২৩ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চালু করার কথা ছিল। কিন্তু সেসব ফ্লাইট চালু হচ্ছে না। ফলে নির্ধারিত সময়ের মধ্যে অনেক প্রবাসী বাংলাদেশী সৌদি আরবে তাদের কর্মক্ষেত্রে ফিরতে পারছেন না। এতে অনেকেই চাকরি হারাবেন বলে ধারণা করা হচ্ছে। যে কারণে সৌদি প্রবাসীরা বিক্ষোভ করছেন।

জানা গেছে, সৌদি এয়ারলাইন্সের সঙ্গে বাংলাদেশ বিমানের যৌথ ফ্লাইট চালু করার জন্য বাংলাদেশ সিভিল এভিয়েশনের পক্ষ থেকে পরার্মশ দেয়া হয়েছিল। ওই পরামর্শের জবাবে সৌদি এয়ারলাইন্স একক ভাবে ফ্লাইট পরিচালনা করার কথা জানায়। কিন্তু বাংলাদেশ সিভিল এভিয়েশন সৌদির এ সিদ্ধান্ত মানতে রাজি নয়। যে কারণে বাংলাদেশ সিভিল এভিয়েশন সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। আর এতে বিপাকে পড়েছেন সৌদি প্রবাসী বাংলাদেশীরা।

বিক্ষুব্ধ প্রবাসীরা দাবি করেন, এরই মধ্যে অনেকের ভিসা ও আকামার মেয়াদ শেষ হয়ে গেছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে আরও অনেকের ভিসা ও আকামার মেয়াদ শেষ হয়ে যাবে। তাই ৩০ সেপ্টেম্বরের মধ্যে যেন প্রবাসীরা সৌদিতে ফিরতে পারেন, সেজন্য যেকোনো উপায়ে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট চালু করা প্রয়োজন।

আন্দোলনকারীরা জানান, সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট চালু হলে ১০ দিনের মধ্যে সব বাংলাদেশী সৌদি ফিরতে পারবে।

এদিকে সৌদি প্রবাসীদের আন্দোলনের কারণে মঙ্গলবার সকাল থেকেই সোনারগাঁও হোটেলের গেট বন্ধ করে রাখা হয়েছে। প্রবাসীদের একটা অংশ গেটের সামনে অবস্থান করছেন। পরিস্থিতি স্বাভাবিক করতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

 

টাইমস/এসএন

Share this news on: