লাদেন বেঁচে আছেন, মারা গেছে অন্য কেউ : ট্রাম্প

জঙ্গি সংগঠন আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের নিহত হওয়ার ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, মার্কিন সেনারা বিন লাদেনের পরিবর্তে হয়তো অন্য কাউকে হত্যা করেছে এবং লাদেন হয়তো এখনো বেঁচে আছেন।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প তার অফিসিয়াল টুইটার পেইজে এ সংক্রান্ত একটি পোস্ট শেয়ার করেছেন। যেখানে ট্রাম্প বলেছেন, মার্কিন সেনাবাহিনী ওসামা বিন লাদেনকে হত্যা করতে গিয়ে অন্য কাউকে হত্যা করেছে এবং ওই হামলায় সম্ভবত বিন লাদেন নিহত হননি।

এদিকে ওসামা বিন লাদেনকে নিয়ে এমন চাঞ্চল্যকর মন্তব্য করায় বিশ্ব জুড়ে শুরু হয়েছে নতুন আলোচনা। কারণ অনেকেই মনে করছেন, লাদেনকে হত্যা করা হয়েছে বলে মার্কিন সেনারা দাবি করেছে। কিন্তু স্বয়ং দেশটির প্রেসিডেন্ট বিষয়টি নিয়ে সংশয় প্রকাশ করায় লাদেনের মৃত্যু নিয়ে নতুন জল্পনা শুরু হতেই পারে।

‘আমেরিকান এন্টারপ্রাইজ’ সংস্থার জাতীয় নিরাপত্তাবিষয়ক বিশ্লেষক গ্যারি ডি শ্মিড এ সম্পর্কে মার্কিন সংবাদমাধ্যমকে বলেছেন, নির্বাচনী নাজুক অবস্থা কাটিয়ে উঠতেই ট্রাম্প এধরণের আজগুবি কথা বলছেন। মার্কিন প্রেসিডেন্ট ভাবছেন, লাদেনকে জীবিত হিসেবে প্রচার করলে তার দেশের নাগরিকরা নিরাপত্তার স্বার্থে তাকে ভোট দেবে। কিন্তু ট্রাম্পের এ কৌশল একেবারেই কাঁচা।

এদিকে ২০১১ সালে লাদেনকে হত্যার কথা স্বীকার করেছিলেন সাবেক মার্কিন মেরিন সেনা রবার্ট ও’নেইল। ট্রাম্পের এই মন্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশে ওসামা বিন লাদেনকে হত্যা করা হয়েছে। আমি যাকে হত্যা করেছি, তিনি লাদেনই ছিলেন, অন্য কেউ নন।

 

টাইমস/এসএন

Share this news on: