বাংলা একাডেমির তিন পুরস্কার পেলেন তিনজন

বাংলা একাডেমি প্রবর্তিত সাহিত্য পুরস্কার পেয়েছেন লেখক রফিক কায়সার, শাহরিয়ার কবির ও কবি জুলফিকার মতিন। আগামি ২৬ ডিসেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৩তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এ তিনটি পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেয়া হবে।

রোববার (২০ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানিয়েছে বাংলা একাডেমি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবছর প্রাবন্ধিক রফিক কায়সার পাচ্ছেন ‘সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার’। এছাড়া ‘কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার’ পাচ্ছেন শাহরিয়ার কবির ও ‘সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন জুলফিকার মতিন।

প্রসঙ্গত, ৭০ এর দশকে সাহিত্যাঙ্গনে যাত্রা শুরু করা রফিক কায়সার ‘তিন পুরুষের রাজনীতি’, ‘কমল পুরাণ’ উপন্যাসের জন্য খ্যাতি অর্জন করেছেন।

এছাড়া একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির শিশু সাহিত্যের জন্য পেয়েছেন অনন্য মর্যাদা। তিনি লিখেছেন ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’, ‘একাত্তরের যীশু’, ‘সীমান্তে সংঘাত’, ‘হানাবাড়ির রহস্য’, ‘নিশির ডাক’, ‘বার্চবনে ঝড়’, ‘কার্পেথিয়ানের কালো গোলাপ’,‘ লুসাই পাহাড়ের শয়তান’, ‘সাধু গ্রেগরি দিনগুলি’, ‘মরু শয়তান’, ‘একাত্তরের পথের ধারে’, ‘জাহানারা ইমামের শেষ দিনগুলি’সহ জনপ্রিয় শিশুতোষ সাহিত্য।

 

টাইমস/এসএন

Share this news on: