মিয়ানমারে গণতন্ত্র ও শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে বাংলাদেশ

মিয়ানমারে গণতন্ত্র সমুন্নত রাখার পাশাপাশি শান্তি ও স্থিতিশীলতা রক্ষার আহ্বান জানিয়েছে বাংলাদেশ সরকার। সোমবার দেশটিতে সেনা অভ্যূত্থানের প্রেক্ষিতে এক বিবৃতিতে এ আশাবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ দৃঢ়ভাবে গণতন্ত্রের চেতনায় বিশ্বাস করে এবং গণতান্ত্রিক পক্রিয়াকে সমর্থন দেয়। মিয়ানমারকেও গণতান্ত্রিক প্রক্রিয়া এবং সাংবিধানিক ব্যবস্থা সমুন্নত রাখার আহ্বান জানানো হচ্ছে। পাশাপাশি রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনে যে প্রক্রিয়া চলমান আছে, সেটি ভবিষ্যতে চলমান থাকবে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আশা করা হয়।

এর আগে সোমবার ভোরে দেশটির নেত্রী অং সান সু চি এবং তার দল এনএলডির জ্যেষ্ঠ নেতাদের আটক করে মিয়ানমারের সেনাবাহিনী। পরে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে মিয়ানমারের ক্ষমতা দেওয়া হয়েছে সশস্ত্র বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিং অং হ্লাইংয়ের হাতে।

২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। আন্তর্জাতিক চাপের মধ্যে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের শেষ দিকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও সেই প্রত্যাবাসন আজও শুরু হয়নি।

 

টাইমস/এসজে

Share this news on: