বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যয় হবে পায়রা বন্দরে

নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু প্রকল্প বাস্তবায়নের শেষ প্রান্তে। এবার একই ভাবে পায়রা গভীর সমুদ্রবন্দর প্রকল্প বাস্তবায়নে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বিনিয়োগ করতে যাচ্ছে সরকার। এই বিনিয়োগের জন্য একটি তহবিল গঠন এবং সেই তহবিল থেকে সোনালী ব্যাংকের মাধ্যমে পায়রা বন্দর কর্তৃপক্ষকে ঋণ প্রদান করা হবে।

সোমবার (১৫ মার্চ) বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিলের উদ্বোধন এবং তহবিল থেকে পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিং শীর্ষক স্কিমে অর্থায়নের লক্ষ্যে ত্রিপক্ষীয় ঋণচুক্তি সই অনুষ্ঠানে এসব তথ্য জানান প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘উন্নয়নশীল দেশ হিসেবে আমাদেরকে এখন নিজের পায়ে চলতে হবে। নিজেদের অর্থায়নে উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আমরা আমাদের দেশকে উন্নত করব, এটাই আমাদের লক্ষ্য। আর সে লক্ষ্য বাস্তবায়নের ক্ষেত্রে আমাদের অনেক কাজ করা দরকার।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস আমাদের জীবনকে স্থবির করে দিয়েছে। আমরা এই মহামারীতে অনেককে হারিয়েছি। তাদের আত্মার মাগফেরাত কামনা করছি। তবে করোনাকালেও আমাদের রেমিট্যান্স প্রবাহ বেড়েছে, রিজার্ভ বৃদ্ধি পেয়েছে। কাজেই এই অর্থ দেশের উন্নয়নে ব্যয় করা হবে।

 

টাইমস/এসএন

Share this news on: