ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ, হুমকির মুখে চিকিৎসা খাত

ভারতের হাসপাতালগুলোতে দেখা দিয়েছে চরম অক্সিজেন সংকট। এতে দেশটিতে করোনা রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। এমন পরিস্থিতিতে ভারত থেকে জরুরি তরল অক্সিজেন আমদানি বন্ধ ঘোষণা করেছে সরকার। এতে গত চার দিনে কোনো অক্সিজেনবাহী ভারতীয় ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি।

বেনাপোল বন্দর সূত্রে জানা গেছে, ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ করে দেয়া হয়েছে। ভারত থেকে অক্সিজেনবাহী কোনও ট্রাক বাংলাদেশে ঢুকছে না। তবে সর্বশেষ গত ২২ এপ্রিল একটি অক্সিজেনবাহী ট্যাংকার বেনাপোল বন্দরে খালাস হয়েছে।

সূত্রটি জানিয়েছে, গত এক সপ্তাহে যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে এক হাজার ৮১৫ টন তরল অক্সিজেন বাংলাদেশে প্রবেশ করেছে। যার আমদানি মূল্য প্রতি টন ১৬৫ মার্কিন ডলার। ২৯টি ট্যাংকারে এই তরল অক্সিজেন ভারত থেকে আমদানি করে বাংলাদেশ। ভারত থেকে অক্সিজেন আমদানি করেছে ‘লিনডে বাংলাদেশ লিমিটেড’ নামের আমদানিকারক প্রতিষ্ঠান।

বেনাপোল বন্দরের কাস্টমস সূত্রে জানা গেছে, দেশের চিকিৎসা খাতে অক্সিজেনের চাহিদার বড় একটি অংশ ভারত থেকে আমদানি করা হয়। প্রতি মাসে শুধু বেনাপোল বন্দর দিয়েই প্রায় ৩০ হাজার টন অক্সিজেন আমদানি করে বাংলাদেশ। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশেও অক্সিজেনের চাহিদা বেড়ে গেছে।

আমদানিকারক প্রতিষ্ঠানগুলো বলছে, আকষ্মিকভাবে ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ করায় আমদানিকারকরা আর্থিক ক্ষতির মুখে পড়বে। এছাড়া দেশের চিকিৎসা খাতেও নেতিবাচক প্রভাব পড়তে পারে।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মুস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, বেনাপোল বন্দর দিয়ে এক হাজার ৮১৫ টন অক্সিজেন আমদানি করে ‘লিনডে বাংলাদেশ’। গত বৃহস্পতিবার থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ রয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: