পশ্চিমবঙ্গে ১৫ দিনের কঠোর লকডাউন

করোনা সংক্রমণ ঠেকাতে দুই সপ্তাহের কঠোর লকডাউন ঘোষণা করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। আগামীকাল রোববার (১৬ মে) সকাল ৬টা থেকে এই লকডাউন কার্যকর হবে। যা বহাল থাকবে আগামী ৩০ মে পর্যন্ত। শনিবার (১৫ মে) দুপুরে সংবাদ সম্মেলনে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এই লকডাউন ঘোষণা করেন।

লকডাউনে রাজ্যের সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ রাখার ঘোষণা করেছে রাজ্য সরকার। বন্ধ থাকবে স্কুল, কলেজ। শুধুমাত্র জরুরি পরিষেবা খোলা থাকবে ।

আগে থেকেই বন্ধ লোকাল ট্রেন। এবার বাস এবং মেট্রো ও ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না। তবে দিনের বেলায় নিজের গাড়ি নিয়ে টিকা নিতে যেতে পারবে মানুষ। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাইরে বের হওয়া যাবে না। বিয়েবাড়িতে ৫০ জনের বেশি জনসামগম করা যাবে না। ব্যাংক ও এটিএম সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। চালু থাকবে হোম ডেলিভারি ও ই-কমার্স।

সবজি-ফল-মুদিখানা-দুধ ও মাংসের দোকান সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত খোলা থাকবে। মিষ্টির দোকান সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

শিল্প-কারখানা বন্ধ থাকবে লকডাউনে। তবে চা-বাগানে প্রতি সিফটে ৫০ শতাংশ কর্মী নিয়ে এবং জুট মিলে প্রতি সিফটে ৩০ শতাংশ কর্মী নিয়ে কাজ চলবে।

পশ্চিমবঙ্গে করোনায় শুক্রবার (২৪ মে) একদিনে ১৩৬ জনের মৃত্যু হয়েছে। যা রাজ্যে এ পর্যন্ত একদিনে সবচেয়ে বেশি মৃত্যু। এদিন স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, নতুন করে আক্রান্তের সংখ্যা আবারও প্রায় ২১ হাজারের কাছাকাছি পৌঁছেছে।

 

টাইমস/এসজে

Share this news on: