সৌরভ সিকদারের গবেষণামূলক গ্রন্থ ‘বাংলাদেশের সংস্কৃতির বিবর্তন’

 

একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছে ভাষা বিজ্ঞানী সৌরভ সিকদারের গবেষণামূলক গ্রন্থ ‘বাংলাদেশের সংস্কৃতির বিবর্তন’।

গ্রন্থটি সম্পর্কে সৌরভ সিকদার বাংলাদেশ টাইমসকে বলেন, সংস্কৃতিতে শত শত বছর ধরে যা ঘটেনি, তা তথ্য প্রযুক্তি আর আকাশ সংস্কৃতির প্রভাবে খুব দ্রুতই বদলে যাচ্ছে। এই সব বদলে যাওয়ার বাস্তবতাতেই গবেষণামূলক এই গ্রন্থটি প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, মানুষ এখন পাশ্চাত্যের মুক্তবাজার অর্থনীতির খোলা হাওয়ায় আবর্তিত হচ্ছে। আর আকাশ সংস্কৃতির আফিমে আক্রান্ত হয়ে পড়ছে। বাণিজ্য বুদ্ধি এখন এতোটাই প্রকট যে দেশের শিক্ষার্থীদের মন থেকে মানবিক বিভাগ উঠে গেছে। তারা এখন বিজ্ঞান বিষয়ের গুরুত্বও হারাতে বসেছেন।

তবে তথ্য প্রযুক্তি ও আকাশ সংস্কৃতি ভেঙে মানুষ আবার আগের মতোই বই পড়ায় মনোযোগ দেবে বলে আশা করেন এই ভাষা বিজ্ঞানী।

সৌরভ সিকদারের জন্ম নড়াইল জেলায়। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক। প্রায় তিন দশক ধরে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে লেখালেখি করছেন।

শিক্ষকতা ছাড়াও গবেষণা ও লেখালেখি করেন তিনি। সাহিত্যের সব শাখাতেই তার বিচরণ। তিন দশক ধরে এ দেশের আদিবাসীদের ভাষা-সংস্কৃতি-শিক্ষা ও অধিকার নিয়ে কাজ করছেন। তার গবেষণার প্রধান ক্ষেত্র হচ্ছে ভাষা বিজ্ঞান, বাংলা ভাষা এবং আদিবাসী ভাষা-সংস্কৃতি।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের বাংলাদেশের প্রথম নৃ-ভাষাবৈজ্ঞানিক জরিপে তিনি অন্যতম পরামর্শক-গবেষক। তার প্রকাশিত গবেষণা, উপন্যাস, গল্প, কবিতা মিলিয়ে বইয়ের সংখ্যা ৩০।

তার প্রথম উপন্যাস পিছুটান (১৯৯৮), গল্পগ্রন্থ জোৎস্নাহত (২০০৯)। কবিতা নক্ষত্র জানে না কক্ষপথ কতদূর ২০১৭)।

এছাড়া তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- ভাষাবিজ্ঞানের ভূমিকা ও বাংলা ভাষা (২০০২), বাংলা ভাষায় নারী শব্দাভিধান (২০০৯), বাংলাদেশের আদিবাসী ভাষা (২০১১) ইত্যাদি।

 

টাইমস/টিআর/এক্স

Share this news on: