ঘূর্ণিঝড় শাহীনের আঘাতে বিধ্বস্ত মধ্যপ্রাচ্যের ওমান

ঘূর্ণিঝড় শাহীনের আঘাতে মধ্যপ্রাচ্যের ওমানে পানির তোড়ে ভেসে যাওয়া এক শিশুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন একজন। এছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বর্ষণের কারণে দেশটির একটি শিল্পাঞ্চলে পাহাড় ধসে দুই এশীয় শ্রমিক নিহত হয়েছেন।

রাজধানী মাস্কটে সব ধরনের বিমানের ফ্লাইটের উড্ডয়ন এবং অবতরণ স্থগিত করা হয়েছে। তবে ঢাকা থেকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে নিয়ে মাসকটের উদ্দেশ্যে ছেড়ে গেছে একটি ফ্লাইট।

রোববার এই ঝড় উপকূলীয় এলাকায় আঘাত হেনেছে বলে দেশটির সরকারি গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। ঘূর্ণিঝড় শাহিনে লন্ডভন্ড হয়ে গেছে মরুদেশ ওমান।

ওমানের সরকারি গণমাধ্যমে বলা হয়েছে, দেশটির কর্তৃপক্ষ উপসাগরীয় এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। 

ওমানের হাওয়া অফিস জানিয়েছে, প্রাকৃতিক এই দুর্যোগ সরাসরি দেশের উত্তর আল বাতিনা, আর ধহীনা, আল বুরাইমি ও আল দখলিয়াতে প্রভাব ফেলবে। এক আবহাওয়া বিশেষজ্ঞ জানিয়েছেন ওমান মূলত মরুভূমির দেশ। এর মাটি অত্যান্ত শুষ্ক। তাই এর জল ধারণ ক্ষমতাও খুব কম। বৃষ্টির জল কতটা ওমানের মরুভূমি শোষণ করতে পারবে তা নিয়েও আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদ। তিনি আরও বলেছেন ওমান পাহাড়ি এলাকা। তাই প্রবল বৃষ্টি হলে বন্যার আশঙ্কাও রয়েছে। পাশাপাশি ভূমিধসের আশঙ্কাও করেছেন তিনি। ঘূর্ণিঝড় ওমানে প্রাকৃতিক বিপদ ডেকে আনতে পারেও বলে মনে করছেন তিনি। 

আবহাওয়া অফিস জানিয়েছে ঘূর্ণিঝড়টি ওমানে স্থানীয় সময় সন্ধ্যে ৬টা থেকে রাত ১০ পর্যন্ত তাণ্ডব চালাবে। হাওয়া আফিসের পূর্বাভাস সত্যি করেই ঝড়তি দুপুরেই ওমানে আঘাত করে। সেই সঙ্গে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। 

Share this news on: