মহানবীর ব্যঙ্গচিত্র আঁকা সেই কার্টুনিস্ট সড়ক দুর্ঘটনায় মারা গেলেন

মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র আঁকা সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকস সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। তার সঙ্গে একই দুর্ঘটনায় আরো দু'জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

দেশটির স্থানীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, গত রোববার ভিকস পুলিশের একটি গাড়িতে চড়ে সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মার্কইয়ার্ড শহরে ভ্রমণ করছিলেন এবং সে সময় একটি ট্রাকের সঙ্গে ওই গাড়িটির সংঘর্ষ ঘটে।

৭৫ বছর বয়সী ভিকস তার আঁকা ব্যঙ্গচিত্রের কারণে হত্যার হুমকি পেয়েছিলেন। এ কারণে তাকে পুলিশি নিরাপত্তা দেওয়া হচ্ছিল।

খবরে বলা হয়েছে যে ভিকস পুলিশের একটি গাড়িতে চড়ে সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মার্কইয়ার্ড শহরে ভ্রমণ করছিলেন এবং সেই সময় একটি ট্রাকের সাথে গাড়িটির সংঘর্ষ ঘটে।

সংঘর্ষে পুলিশের দু'জন কর্মকর্তাও নিহত হন। আর আহত হন ট্রাকটির ড্রাইভার।

২০০৭ সালে তার আঁকা ছবি প্রকাশিত হলে বহু মুসলমান ক্ষুব্ধ হন। নবীর ছবি আঁকা ইসলামের দৃষ্টিতে ব্লাসফেমি হিসেবে গণ্য হয়।
ভিকসের ওই ব্যাঙ্গচিত্রের প্রতিক্রিয়ায় বিশ্বব্যাপী মুসলিমদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দেয়। এতে সুইডেনের তৎকালীন প্রধানমন্ত্রী ফ্রিয়াদ্রিক রাইয়েনফেল্ডট পরিস্থিতি সামাল দেওয়ার উদ্যোগ নিয়ে ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছিলেন।

এর কিছুদিনের মধ্যেই ইরাকের আল কায়েদা ভিকসকে হত্যার জন্য এক লাখ ডলার দেওয়া হবে বলে ঘোষণা করেছিল।

২০১৫ সাল ভিকস কোপেনহেগেনে বাক স্বাধীনতা নিয়ে আয়োজিত এক বিতর্ক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন, তখন সেখানে বন্দুক হামলা হয়েছিল। ওই হামলায় একজন চলচ্চিত্র পরিচালক নিহত হন। কিন্তু হামলার উদ্দেশ্য সম্ভবত তিনিই ছিলেন বলে মন্তব্য করেছিলেন ভিকস। 

রবিবারের এই দুর্ঘটনায় নিহতদের পরিচয় পুলিশ প্রকাশ করেনি। তবে ভিকসের সঙ্গী স্টকহোম থেকে প্রকাশিত ডাগেন নাইটার পত্রিকার কাছে খবরটি নিশ্চিত করেছেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, সংঘর্ষটি কীভাবে হয়েছে তা এখনো স্পষ্ট নয়। তবে প্রাথমিকভাবে অন্য কোন পক্ষের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি।

Share this news on: