গৃহবন্দী সুদানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদক

সুদানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদক গৃহবন্দী। আজ সোমবার সকাল থেকে সামরিক বাহিনীর একটি দল সুদানের প্রধানমন্ত্রীর বাড়ি ঘেরাও করে রেখেছে। আল হাদাথ টিভির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

তবে, আল হাদাথ টিভি’র তথ্য তাৎক্ষণিক স্বাধীনভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে আল-জাজিরা। এ ছাড়া সামরিক বাহিনীর একটি দল আজ সোমবার সুদানের প্রধানমন্ত্রীর উপদেষ্টার বাড়িতে ঢুকে তাকে আটক করে এবং দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে আটক করেছে বলে জানা যায়।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, দেশটিতে নিয়ন্ত্রিত টেলিযোগাযোগ ব্যবস্থার কারণে সেখানে কী হচ্ছে সে সম্পর্কে তথ্য পাওয়া যাচ্ছেনা। দেশটির শিল্পমন্ত্রীকে আটক করা হয়েছ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, গ্রেপ্তারের কয়েক মিনিট আগে দেশটির শিল্পমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়ে তার বাড়ির বাইরে সামরিক উপস্থিতির কথা জানান।

গেল মাসে দেশটির সাবেক নেতা ওমর আল-বশিরের পতনের পর ক্ষমতা ভাগাভাগি নিয়ে সামরিক ও বেসামরিক গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এর আগে, ২০১৯ সালে আল-বশিরকে ক্ষমতাচ্যুত করতে কয়েকমাস ধরে রাস্তায় নেমে আন্দোলন করা হয়।

Share this news on: