কোয়ারেনটাইনে পাঠানোর সময় রেখে দেওয়া হবে পাসপোর্ট: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিদেশ থেকে আসার পরে দেশে কোয়ারেনটাইনের সময় কেউ পালালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনের পাঠানো হবে, তাদের পাসপোর্ট রেখে দেওয়া হবে। এছাড়া কোনো হোটেল থেকে কোয়ারেনটাইনে থাকা কেউ পালিয়ে গেলে ওই হোটেলকেও জরিমানা করা হবে।

বৃহস্পতিবার  ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপিত বিদেশগামীদের করোনাভাইরাস নমুনা পরীক্ষাগার পরিদর্শনে গিয়ে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ‘অনেক দায়িত্বহীন লোক যারা নিজের কথা, দেশের কথা ভাবে না- তারা হোটেল থেকে বেরিয়ে গেছে। ঘোরাফেরা করেছে, বাড়িতে চলে গেছে। এই বিষয়টি আমরা জেনেছি। তবে আমরা এ বছর কঠোর অবস্থানে যাচ্ছি।’

তিনি বলেন, ‘যতদিন কোয়ারেনটাইন চলবে ততদিন আমরা তাদের পাসপোর্ট ধরে রাখব। সামরিক বিভাগ, পুলিশ এবং আমাদের স্বাস্থ্য বিভাগও বিষয়টি তদারক করবে। আরেকটি জিনিস আমরা করব, যে হোটেল থেকে কোনো রোগী বেরিয়ে যাবে, সেই হোটেলকেও আমরা পেনাল্টিতে নিয়ে আসব।’

এর আগে, বুধবার (১ ডিসেম্বর) স্বাস্থ্যমন্ত্রী জানান, ওমিক্রন সংক্রমণ প্রতিরোধে দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশ থেকে এলে কোয়ারেনটাইন ইতোমধ্যে বাধ্যতামূলক করেছে সরকার। মহামারির মধ্যে দেড় বছর পর আফ্রিকার দেশগুলো থেকে ফিরলে ১৪ দিনের কোয়ারেনটাইন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে এমন দেশগুলো থেকে আসলে ৪৮ ঘণ্টা আগে নমুনা পরীক্ষা করে রিপোর্ট নিয়ে আসতে হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

Share this news on: