'অশ্লেষা' স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পেলো আন্তর্জাতিক পুরষ্কার

মার্কিন যুক্তরাষ্ট্রে "অশ্লেষা" স্বাধীন শর্টস অ্যাওয়ার্ডে সেরা পরীক্ষামূলক চলচ্চিত্র হিসাবে স্বর্ণ পুরস্কার জিতেছে। ফ্লিমটি রচনা ও পরিচালনা করেছেন আকিব মাহমুদ।
 
IMDb কোয়ালিফায়ার ইন্ডিপেনডেন্ট শর্টস অ্যাওয়ার্ডস হল একটি লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, হলিউড, CA-এর Raleigh স্টুডিওতে মাসিক লাইভ স্ক্রিনিং সহ, প্রতি আগস্টে একই স্থানে একটি বড় বার্ষিক পুরস্কার অনুষ্ঠানের সাথে।

হলিউডের সবচেয়ে মর্যাদাপূর্ণ স্থানগুলির মধ্যে একটিতে প্রিমিয়ার স্ক্রিনিংয়ের পাশাপাশি, ইন্ডিপেন্ডেন্ট শর্টস অ্যাওয়ার্ডস তার স্ট্রিমিং টিভি চ্যানেলের মাধ্যমে সমস্ত পুরস্কার বিজয়ীদের জন্য একটি বিতরণ চুক্তি অফার করে।

শর্টফিল্মটির পরিচালক আকিব মাহমুদ বলেন, "আমাকে কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ের মধ্য দিয়ে ছবিটি নির্মাণ করতে হয়েছে। হয়তো সে কারণেই উৎসবের বিচারকরা ছবিটি পছন্দ করেন। এরই মধ্যে নতুন প্রজেক্ট নিয়ে ভাবতে শুরু করেছি। এগুলো আমাকে নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করতে অনুপ্রাণিত করবে।"

অশ্লেষার গল্প মেঘনা নদীর চর অঞ্চলের জেলেদের বাস্তব তীক্ষ্ণ জীবনকে প্রতিফলিত করে। বেশিরভাগ জেলে তাদের সারা জীবন নদীতে কাটিয়ে দেয়। সংসার চালাতে, রোদ বা ঝড়, নদীতে মাছ ধরতে যেতে হয়। এরপর মহাজনদের সঙ্গে বিভিন্ন ধরনের চুক্তিতে টাকা বা মাছ ভাগাভাগি করা হয়। সারাদিনের অক্লান্ত পরিশ্রমে যে মাছ তারা পান মহাজনের ভাগ ছাড়া, জেলেরা বিক্রির জন্য খুব কম মাছ পান।

মাছ বিক্রির টাকা খুবই কম হওয়ায় জেলেরা কোনো না কোনোভাবে পেট ভরে খাবার কিনে নিয়ে যায়। ভালো খাবারের স্বপ্ন তাদের কাছে সবসময় স্বপ্নই থেকে যায়। তারা তাদের জালে ধরা মাছের স্বাদ পায় না কারণ মাছ তাদের জন্য একটি বিলাসিতা। আর শিক্ষা! এটা তাদের স্বপ্নের বাইরে।

এছাড়াও ASHLESHA - বাংলাদেশের একটি বাংলা শর্ট ফিল্ম - মর্যাদাপূর্ণ কান বিশ্ব চলচ্চিত্র উৎসবে সেরা অনুপ্রেরণামূলক চলচ্চিত্র হিসাবে মনোনীত হয়েছে।

ASHLESHA ভয়িন ফিল্ম ফেস্টিভ্যাল, পাকিস্তানে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার জিতেছে, BUP ফিল্ম ফেস্টিভালে সেরা শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড জিতেছে এবং সিনেমাকিং ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সেরা বিষয়ের চলচ্চিত্র। ASHLESHA সিনেভয়েজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ইন্ডিয়া, নোবেল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল, এবং আরও অনেক কিছুর মতো মর্যাদাপূর্ণ ফিল্ম ফেস্টিভ্যাল-এ অফিসিয়াল সিলেকশন পেয়েছে।

Share this news on: