লঘুচাপের প্রভাব পড়েছে চলমান শৈত্যপ্রবাহে

বুধবার (২ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপের প্রভাব পড়েছে দেশ জুড়ে প্রবাহিত শৈত্যপ্রবাহে। আগের দু’দিনের তুলনায় গতকাল মঙ্গলবার অনেক এলাকার তাপমাত্রাই ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে।

সীমান্তবর্তী জেলা দিনাজপুরে শীত জেঁকে বসেছে। কুয়াশা আর হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাস্তায় মানুষের চলাচল একবারেই সীমিত রয়েছে। নিতান্তই প্রয়োজন বা জীবিকার তাগিদে ছুটে চলা মানুষের দেখা মিলছে পথেঘাটে। ছিন্নমূল মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। সবচেয়ে বিপাকে পড়েছেন খেটেখাওয়া মানুষ। কুয়াশার কারণে দিনের বেলাও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন।

সকাল ৯টায় জেলায় সর্ব‌নিম্ন তাপমাত্রা ৯ দশ‌মিক ৩ ডিগ্রি সেল‌সিয়াস রেকর্ড করা হ‌য়ে‌ছে, যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এ সময় জেলায় বাতা‌সে আর্দ্রতা ৯০ শতাংশ ও বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার ছিল।

এদিকে দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, আজ সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্র দিনাজপুরে রেকর্ড করা হয়েছে ৯ দশ‌মিক ৩ ডিগ্রি সেল‌সিয়াস। আর দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ৯ দশমিক ৫ ডিগ্রি সেল‌সিয়াস। এ ছাড়া কুড়িগ্রামের রাজারহাটে ১০ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস, সৈয়দপুরে ৯ দশমিক ৮, রংপুরে ১১ দশমিক ৫, ডিমলায় ১১ দশমিক শূন্য, নওগাঁয় ১০ দশমিক ৪, রাজশাহীতে ৯ দশমিক ৯, চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৭ এবং শ্রীমঙ্গলে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Share this news on: