মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ ৫ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রাশিয়ার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ পেন্টাগন ও সিআইএ প্রধানদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে রাশিয়া।মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বলে সিএনএনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়,' যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এবং আরও ১০ জন কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

 আরটির অন্য এক প্রতিবেদনে বলা হয়, 'রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা দেওয়ার জবাবে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নেতৃত্বের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মস্কো জানিয়েছে'।

ক্রেমলিন নিষেধাজ্ঞার এ তালিকাকে 'বর্তমান মার্কিন প্রশাসনের রুশফোবিক আচরণের' 'পাল্টা প্রতিক্রিয়া' হিসেবে উল্লেখ করেছে।

নিষেধাজ্ঞা দেয়া ১৩ জনের এ তালিকার শীর্ষে আছেন প্রেসিডেন্ট বাইডেন। এরপর আছেন ব্লিঙ্কেন ও অস্টিন। এরপর জয়েন্ট চিফস অফ স্টাফ জেনারেল মার্ক মিলি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান, সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি।

তালিকায় আরও আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং বাইডেনের ছেলে হান্টার।

তালিকায় যাদের নাম আছে তাদের রাশিয়ায় প্রবেশ করতে দেওয়া হবে না। 'অদূর ভবিষ্যতে' এ তালিকায় আরও নাম যুক্ত করা হবে বলে বিবৃতিতে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

Share this news on: