ঘণ্টায় ৮৩ কিমির কালবৈশাখী

সকালটা আর্দ্রই ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়ে। দুপুরে উত্তপ্ত আবহাওয়া বিরাজ করে। এরপর হঠাৎ আকাশ মেঘলা হতে থাকে। বিকেল সাড়ে ৩টা নাগাদ শুরু হয় বাতাস। ধীরে ধীরে এর গতি বাড়ে। সেই সঙ্গে নামে মুষলধারে বৃষ্টি।

এতে শুক্রবার (২২ এপ্রিল) বছরের দ্বিতীয় কালবৈশাখীর সঙ্গে সাক্ষাৎ ঘটে রাজধানী বাসিন্দাদের। কালবৈশাখীর সঙ্গে বৃষ্টিতে ঢাকার রাস্তাঘাট ভিজে গেছে। তাতে তীব্র তাপদাহের মধ্যে স্বস্তি পাচ্ছেন জনসাধারণ। এর আগে গতকাল বৃহস্পতিবার (২১ এপ্রিল) ভোরে বছরের প্রথম কালবৈশাখীর দেখা পান রাজধানীবাসী।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, ঢাকাসহ দেশের প্রায় সব এলাকায় এখন কালবৈশাখী বইছে। শুধু দক্ষিণাঞ্চল বাকি রয়েছে। খানিক পর সেই অঞ্চলেও ঝড় শুরু হতে পারে। রাতেও কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। 
আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, আজ বেলা তিনটা থেকে বিকেল সোয়া চারটা পর্যন্ত রাজধানীতে ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর বাতাসের গতি সবচেয়ে বেশি পাওয়া গেছে বেলা ৩টা ১৮ মিনিটে—ঘণ্টায় ৮৩ কিলোমিটার গতিতে কালবৈশাখী বয়ে গেছে। মিরপুর, উত্তরাসহ রাজধানীর অনেক এলাকায় শিলা পড়েছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তররের তথ্যে, আজ রাত পর্যন্ত ঝড়-বৃষ্টির আশঙ্কা আছে। সেই সঙ্গে বজ্রপাত ও শিলাবৃষ্টিও হতে পারে। রাজধানী ছাড়াও দেশের অন্যান্য জেলাতেও ঝড়-বৃষ্টির আশঙ্কা আছে।

Share this news on: