ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত ভোট আজ

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফা ভোট শুরু হয়েছে। এ ধাপে ডানপন্থী লে পেনকে হারাতে পারলে আরও ৫ বছরের জন্য ক্ষমতায় বসতে পারবেন ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরন।

ইতিমধ্যে, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্র থাকা ফরাসি ভোটাররা দ্বিতীয় ধাপের ভোট দিয়েছেন। ফ্রান্স আজ বেছে নিচ্ছে মধ্যপন্থী ইমান্যুয়েল ম্যাকরনকে আরো ৫ বছর সময় দেবে না প্রথম উগ্র ডানপন্থী রাষ্ট্রপতি হিসেবে মেরিন লে পেনকে ক্ষমাতয় বসাবে। ২য় ধাপে জয়ী হওয়ার জন্য তাদের দুজনকেই প্রথম রাউন্ডের ভোটারদের আকৃষ্ট করতে হবে।

নির্বাচনী জরিপে বলা হয়েছে, প্রথম ধাপে ইমান্যুয়েল ম্যাকরন লা পেনের চেয়ে সামান্য এগিয়ে রয়েছেন। কিন্তু ভোটদানে কিছুটা অনিশ্চয়তা নির্বাচনের ফলাফলকে ব্যাপকভাবে প্রভাবিত করবে। কারণ, অনেক পর্যবেক্ষকের ধারনা এবার রেকর্ড সংখ্যক ভোটার ভোট বর্জন করবেন।
এর আগে গত ১০ এপ্রিল প্রথম দফা ভোট অনুষ্ঠিত হয়। রোববারের ভোট শেষে নির্ধারিত হবে আগামী পাঁচ বছর এ দু’জনের কে দেশ শাসন করতে যাচ্ছেন।

বিভিন্ন জরিপে রোববারের রান-অফ ভোটে ম্যাক্রোঁর পুনর্নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেশি বলে জানা গেছে। জনপ্রিয়তার বিচারে এমন ইঙ্গিত রয়েছে যে তিনি পেনের বিরুদ্ধে এক-দফা নির্বাচনী বিতর্কে ভালো পারফরম্যান্সের মাধ্যমে নিজের জন্য সুবিধাজনক অবস্থান তৈরি করেছেন। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এবং তার মিত্ররা গত সপ্তাহে জোর দিয়ে বলেন যে, ২০১৬ সালের ভোটে ফলাফল ব্রিটেনের ব্রেক্সিট এবং ডোনাল্ড ট্রাম্পের উত্থানের ফলে ফ্রান্সে যে ধাক্কা এসেছিল তা এড়াতে এই ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নির্বাচনে লে পেন বিজয়ী হলে সেটি হবে ইউরোপের জন্য একটি বড় শকওয়েভ। জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজসহ বামপন্থী ইইউ নেতারা ম্যাক্রোঁকে বেছে নেয়ার জন্য ফ্রান্সের জনগণের কাছে অনুরোধ করেছেন। এ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ, নির্বাচনে লে পেন বিজয়ী হলে তিনি হবেন আধুনিক ফ্রান্সের প্রথম চরম দক্ষিণপন্থী নেতা এবং নারী প্রেসিডেন্ট। ম্যাক্রোঁ নির্বাচিত হলে তিনি হবেন দুই দশকের মধ্যে প্রথম পুনরায় নির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট।

ম্যক্রোঁ নির্বাচিত হলে প্রতীকী ভঙ্গিতে মধ্য প্যারিসে আইফেল টাওয়ারের পাদদেশে চ্যাম্প ডি মার্সে সমর্থকদের সামনে ভাষণ দেবেন। ফ্রান্সের মূল ভূখণ্ডে রোববার গ্রিনিচ মান সময় ০৬০০টায় ভোট শুরু হবে এবং তা ১২ ঘণ্টা চলবে। তবে বিশ্বব্যাপী বিস্তৃত ফরাসি অঞ্চলে ভোটাররা প্যারিস সময়ের আগে ভোট দেয়া শুরু করবে, শনিবার উত্তর আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল থেকে শুরু হবে, এরপর প্রশান্ত মহাসাগর ও এরপর ভারত মহাসাগরীয় অঞ্চলে ভোট হবে।

Share this news on: