লিবিয়ায় পাঁচ শতাধিক বাংলাদেশি গ্রেপ্তার

লিবিয়ার ভূমধ্যসাগর উপকূল থেকে পাঁচ শতাধিক বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। ইউরোপে পাড়ি দেওয়ার প্রস্তুতিকালে গত শনিবার (২৩ এপ্রিল) তাদের আটক করা হয়।

লিবিয়াতে ইংরেজি দৈনিক লিবিয়া অবজারভার ও স্যাটেলাইট টিভি আল–আহরার পুলিশের বরাত দিয়ে এই খবর জানিয়েছে।

লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামীম উজ জামান এ তথ্য জানান। তিনি বলেন, প্রাথমিকভাবে লিবিয়ার পুলিশ আমাদের ৫৫৩ জন বাংলাদেশিকে আটকের কথা জানিয়েছে। তবে আমরা এ পর্যন্ত ২৪০ জনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছি। গ্রেপ্তার হওয়া বাংলাদেশিরা এখন ত্রিপোলির তরিক মাতা ডিটেনশন সেন্টারে অবস্থান করছে।

দেশে ফেরত পাঠানোর বিষয়ে তিনি বলেন, অবৈধপথে আসার কারণে ফেরত পাঠানোয় জটিলতা দেখা দেয় কারণ আইনি প্রক্রিয়া অনুসরণ করে তাদের ফেরত পাঠানো হবে। আমরা আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে তাদের ফেরত পাঠানোর বিষয়ে যোগাযোগ রাখছি।

লিবিয়ার মিসরাতা সৈকত থেকে ইউরোপ যাত্রার প্রস্তুতিকালে ৫৫৩ জন অভিবাসীকে আটক করে ত্রিপোলির নিরাপত্তাকর্মীরা। লিবিয়ার রাজধানী থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থিত মিসরাতা সমুদ্র সৈকতের অবস্থান।

আটক হওয়া অভিবাসীরা লিবিয়ার পশ্চিম উপকূল থেকে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। রাজধানী থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে মিসরাতার সমুদ্র সৈকতের কাছে তাদের আটক করা হয়।

এদিকে গত সোমবার (২৫ এপ্রিল) লিবিয়া উপকূলে একটি নৌকাডুবিতে নয়জন ব্যক্তি মারা গেছেন। তারা কোন দেশের নাগরিক প্রাথমিকভাবে সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

Share this news on: