করাচি বিশ্ববিদ্যালয়ে আত্মঘাতী বিস্ফোরণ; চীনা নাগরিকসহ নিহত ৪

পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে আত্মঘাতী বিস্ফোরণে অন্তত চার জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও অনেকে।

করাচি পুলিশ প্রধান গোলাম নবি মেমন বলেন, তাদের ধারণা এটি আত্মঘাতী হামলা। একজন বোরখাপরা নারী একটি মাইক্রোবাসের কাছে গেলে সেখানে বিস্ফোরণ ঘটে।

উদ্ধারকর্মীরা জানান, হতাহতের মধ্যে বিদেশি নাগরিকও ছিলেন।

করাচি পুলিশ প্রধান বলেন, আমরা প্রমাণ সংগ্রহ করে ঘটনাটির তদন্ত করছি। কিন্তু আপাতদৃষ্টিতে চীনা শিক্ষকদের হামলার টার্গেট করা হয়েছে।
চত্বরের অন্দরে কনফুসিয়াস ইনস্টিটিউটের একেবারে কাছেই বিস্ফোরণ ঘটেছে বলে জানা গিয়েছে। এ ঘটনায় আরও অন্তত তিনজন গুরুতর আহত হন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে প্রশাসন।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা যায়, বিস্ফোরণের পর একটি সাদা হায়েস ভ্যান সম্পূর্ণ পুড়ে গেছে। তবে গাড়িটিতে ঠিক কতজন যাত্রী ছিলেন সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বিশ্ববিদ্যালয় চত্বরে দাঁড়িয়ে থাকা একটি গাড়িতে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছয় পাক নিরাপত্তা বাহিনী। জখমদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে স্থানীয় হাসপাতালে। তবে কারা এই বিস্ফোরণের জন্য দায়ী তা এখনও জানা যায়নি।
কিছু দিন আগেই ইমরান খান সরকারকে পদচ্যুত করে পাকিস্থানে নতুন প্রধানমন্ত্রী হয়েছেন শাহবাজ শরিফ। আর শরিফের পাক মসনদে বাসার এক মাসের মধ্যেই এই বিস্ফোরণ ফলে এই ঘটনায় যথেষ্ট চাপে থাকবে পান নতুন সরকার।

Share this news on: