মারিউপোলের ইস্পাত কারখানা থেকে বেসামরিক নাগরিক উদ্ধার

ইউক্রেনের মারিউপোল শহরের একটি ইস্পাত কারখানায় আটকে পড়া বেসামরিক নারী, শিশু ও বৃদ্ধকে উদ্ধার করা হয়েছে। এমন তথ্য নিশ্চিত করেছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক। রাশিয়ার পক্ষ থেকেও একই তথ্য জানানো হয়েছে। বার্তা সংস্থা বিবিসি ও পার্স টুডের খবরে এমন তথ্য উঠে এসেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, 'মারিউপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে ৩০০ জনের বেশি বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। দ্বিতীয় ধাপে এবার সেখান থেকে আহত লোকজন ও সেনাদের উদ্ধার করার পরিকল্পনার কথা বলা হচ্ছে। তবে, তা অনেক কঠিন হবে বলে মনে করছেন তিনি।

রুশ হামলা শুরুর পর প্রায় দুমাস অবরুদ্ধ মারিউপোলে আটকে ছিল ইউক্রেনের অনেক নাগরিক। সবশেষ আশ্রয়কেন্দ্র হিসেবে শহরের আজভস্টাল স্টিল প্ল্যান্টে আত্মগোপন করে নারী, শিশু, বৃদ্ধসহ কয়েকশ যোদ্ধা। পুরো শহর নিয়ন্ত্রণে নিতে পারলেও ইস্পাত কারখানাটি এখনও ইউক্রেনের সেনাদের দখলে রয়েছে।

তবে, শেষ পর্যায়ে জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রসের সহযোগিতায় ওই ইস্পাত কারখানা থেকে বেসামরিক নাগরিকদের বের করে নেওয়ার সুযোগ দেয় রাশিয়া। শনিবার সেখান থেকে তিন শতাধিক বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে বলে এক ভিডিও বার্তায় জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Share this news on: