পাওয়া গেল ‘ভ্যাম্পায়ার’র কঙ্কাল!

আমেরিকার কানেকটিকাটে পাওয়া গেছে একটি কঙ্কাল। কঙ্কালটি ‘ভ্যাম্পায়ার’ বা ‘রক্তচোষা’ বলে ধারণা করছে গবেষকরা। এই কঙ্কাল নিয়ে গবেষণা করে পুরাতত্ত্বিকরা যা জানতে পেরেছেন, তা বদলে দিতে পারে বইয়ের পাতা বা সিনেমার পর্দার ভ্যাম্পায়ারদের সম্পর্কে আমাদের ধারণা।

কার কঙ্কাল? কোথা থেকে এল?

পরীক্ষা করার পরে বিজ্ঞানীরা বলছেন, এই কঙ্কালটি ১৯ শতকের গোড়ার দিকের এক ব্যক্তির। সেই সময়ে আমেরিকার একটি জায়গা, নিউ ইংল্যান্ডে খুব সম্ভবত এই ব্যক্তি বাস করতেন। কবরের গায়ে লেখা নাম থেকে দেখা গিয়েছে, তাঁর নাম ছিল জন বারবার।

ভ্যাম্পায়ার কেন?

কবরের ভিতরে যখন জনের দেবাবশেষ পাওয়া যায়, তখন তাঁর হাত দু’টি ছিল বুকের উপর। এক প্রকার ক্রশ আকৃতির করে রাখা ছিল হাত দু’টি। অনেকটি ইংরেজিক এক্স (X)অক্ষরের মতো করে রাখা ছিল হাত দু’টি। সাধারণত সেই সময়ে যাদের ভ্যাম্পায়ার বলে অপবাদ দেওয়া হত, তারা মারা গেলে বা তাদের হত্যা করার পরে, কবরের ভিতরে হাত দু’টি এভাবেই রেখে দেওয়া হত। সেখান থেকেই পুরাতাত্ত্বিকদের মত, এই ব্যক্তিকেও ভ্যাম্পায়ার অপবাদেই হত্যা করা হয়।

কী বলছে আবিষ্কার?

পুরাতাত্ত্বিকরা জনের কঙ্কালটি নিয়ে গবেষণা করে তার চেহারা, তার গায়ের রং, চুলের রং, জন্মবৃত্তান্ত থেকে অসুখ-বিসুখ— সব কিছুরই সন্ধান পেয়েছেন। কী কী দেখা গিয়েছে সেখানে? দেখা গিয়েছে, জন মৃত্যুর সময়ে যক্ষা রোগে আক্রান্ত হয়েছিলেন।


Share this news on: