অনলাইনে সহিংসতার শিকার ৪৮% নারী সাংবাদিক

বিশ্বব্যাপী নারী সাংবাদিকদের ওপর অনলাইনে সহিংসতা বৃদ্ধি পেয়েছে যা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এ ধরনের সহিংসতা থেকে পরবর্তীতে নারী সাংবাদিকদের হত্যার ঘটনাও ঘটেছে।

সম্প্রতি এক সমীক্ষাভিত্তিক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। এটিকে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হুমকি হিসেবে উল্লেখ করেছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর জার্নালিস্ট (আইসিএফজে) ও শেফিল্ড ইউনিভার্সিটি ১৫টি দেশের এক হাজারেরও বেশি নারী সাংবাদিকের সাক্ষাৎকারের ওপর ভিত্তি করে ওই প্রতিবেদন তৈরি করেছে।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৪৮% নারী সাংবাদিক সামাজিক যোগাযোগমাধ্যমে হয়রানির শিকার হয়েছেন। ২৫% শারীরিক আক্রমণের শিকার এবং ১৪% যৌন সহিংসতার শিকার হয়েছেন।

অনলাইনে সহিংসতা-হুমকির শিকার নারীরা, সামাজিক যোগাযোগমাধ্যম প্লাটপর্মগুলোর অ্যালগরিদম সংশোধনের অনুরোধ করেছে। তারা বলেছে, নারীদের বিরুদ্ধে ঘৃণা ছড়ায় এমন তৎপরতা বন্ধ করতে হবে। লিঙ্গ-ভিত্তিক অনলাইন সহিংসতার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের মুখোমুখি করতে তাদের সরকার ও জায়ান্ট টেক কর্পোরেশনগুলোর প্রতি আহ্বানও জানিয়েছেন তারা।

প্রতিবেদনে সহিংসতার শিকার নারী সাংবাদিকদের ক্রমবর্ধমান প্রতিবন্ধকতাগুলো তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, অফলাইনে নারীর প্রতি “ভুক্তভোগী দোষারোপ”, “যৌন সহিংসতা”র মতো ঘটনাগুলো অহরহ ঘটে থাকে। পুরুষতান্ত্রিক শাসনকাঠামোর কারণে এই বিষয়গুলো অনলাইন মাধ্যমেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে।

Share this news on: