ঘরে বসেই বানিয়ে নিন পেস্ট্রি!

২৫ ডিসেম্বর মানেই কেকের মরশুম। তবে, শুধু কেকের মরশুম বললে কিন্তু সবটা বলা হয় না। ডিসেম্বরের ৯ তারিখ আমেরিকায় পালিত হয় জাতীয় পেস্ট্রি দিবস। তবে শুধু দিন পালনের কথা শুনে তো আর মন ভরে না। তাই এই প্রতিবেদনে থাকছে বেশ কয়েক রকম পেস্ট্রি বানানোর রেসিপি। বাড়িতে বানিয়ে খেলে আপনার শীতটাও বেশ কাটবে।

স্পাইসড আমন্ড কলা ও গুড়ের পেস্ট্রি

উপকরণ: নুন ছাড়া মাখন অর্ধেক কাপ, অর্ধেক কাপ গুড়, এলাচ, আমন্ড অর্ধেক কাপ, চিনি অর্ধেক কাপ, তিনটে ডিম, দুই চামচ কমলালেবু জেস্ট, এক কাপ ম্যাশ করা কলা, বেসন তিন কাপ, বেকিং সোডা এক চামচ, নুন অর্ধেক চামচ, বাটারমিল্ক অর্ধেক কাপ

পদ্ধতি: প্রথমে মাখন গলিয়ে প্যানের ভিতরের চারপাশে লাগিয়ে নিতে হবে। এবার গুড়, এলাচ ও আমন্ড একসঙ্গে মিশিয়ে নাড়তে হবে। কিছুটা গুড় প্যানের তলায় রেখে বাকিটাকে মাখনের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবারে একটি পাত্রে ১/৪ কাপ মানখনের সঙ্গে চিনি, ডিম ও কলা মিশে যাওয়া পর্যন্ত নাড়তে হবে। মিশ্রণটিতে বেকিং পাউডার, বেসন, নুন, সোডা ও বাটারমিল্ক মিশিয়ে দিন। এবারে মিশ্রণটি প্যানে ঢেলে উপর দিয়ে সামান্য গুড় ছড়িয়ে দিতে হবে। পুরো মিশ্রণটিকে ১৮০ ডিগ্রি উষ্ণতায় ৫০ মিনিট বেক করার পর ওভেন থেকে বের করে এনে ৫ মিনিট ঠাণ্ডা করে নিলেই তৈরি সুস্বাদু পেস্ট্রি।

গ্লুটেন ফ্রি পেস্ট্রি

উপকরণ: আমন্ড গুঁড়ো ৩৫০ গ্রাম, ডিম ২০০ গ্রাম, মধু ১০০ গ্রাম, বেকিং সোডা ১০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ১০ গ্রাম, নুন পরিমাণমতো, কাটা আমন্ড ৫০ গ্রাম

পদ্ধতি: ওভেন ১৮০ ডিগ্রি উষ্ণতায় আগে থেকে গরম করে নিয়ে মাখন ও বেসন দিয়ে একটি প্যান কোট করে নিতে হবে। প্যানের নিচে একটি পার্চমেন্ট পেপার দিতে হবে। এবারে চারটি ডিমের কুসুম, মধু, ভ্যানিলা, বেকিং সোডা, নুন একটি বড় পাত্রে নিয়ে মেশাতে হবে। এর মধ্যে আমন্ড গুঁড়ো মিশিয়ে ডিমের সাদা অংশগুলি দিয়ে দিতে হবে। বুদ্বুদ উঠলে মিশ্রণটি প্যানে ঢেলে ২০ মিনিট মতো বেক করে নিতে হবে। হালকা সোনালি রঙ হয়ে এলেই তৈরি দুর্দান্ত স্বাদের পেস্ট্রি।

Share this news on: