রান্না করা সবজি নাকি কাঁচা, কোনটি বেশি ভালো?

অনেকে মনে করেন কাঁচা খাবারে বেশি গুণ আছে। কেউ কেউ দাবি করেন, রান্না করা খাবার বেশি ভালো। এই ব্যাপারে বিজ্ঞানের মত একটু ভিন্ন।

রান্না করলে খাবারের মধ্যে থাকা প্রাকৃতিক পানি অনেকটা কমে যায়। এতে জলে দ্রবণীয় ভিটামিনের গুণ নষ্ট হয়ে যায়। এই কারণে লেবু জাতীয় ফল সাধারণত কাঁচাই খাওয়া হয়।

বিজ্ঞানীদের একাংশের ধারণা, রান্না করলে খাবারের মধ্যে থাকা প্রাকৃতিক উৎসেচক নষ্ট হয়ে যায়। এতে খাবার হজম করতে শরীরের নিজস্ব উৎসেচকের উপর ভরসা করতে হয়। কিছু খাবার এই কারণে এই কাঁচা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞদের একাংশের মতে, রান্না করা খাবারে খনিজ পদার্থের পরিমাণ বেশি। পাতাযুক্ত শাকসবজি যেমন পালং শাক সিদ্ধ করে খেলে এতে জলের ভাগ কমে যায়। ফলে খনিজ পদার্থ ও বিভিন্ন পুষ্টি উপাদানের পরিমাণ বেড়ে যায়। দেখা গিয়েছে, রান্না করার পর খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন কে ও তেলে দ্রবণীয় ভিটামিন বেশি সক্রিয় থাকে ।

কাঁচা খাবার হজম করতে বেশ সমস্যা হয়। মূলত খাবার সহজে হজম করতেই রান্নার শুরু। সিদ্ধ করে খেলে বেশ কিছু খাবার সহজে হজম করা সম্ভব। রান্না করার পর কিছু খাবার আবার নিজে থেকেই হজমে সাহায্য করে।

কিছু খাবারের মধ্যে অ্যান্টনিউট্রিয়েন্ট থাকে। এগুলি খাবারের পুষ্টি উপাদানের ক্ষতি করে। রান্নার ফলে এগুলি নষ্ট হয়ে যায়। এতে শরীরের ক্ষতি হয় না।

বিজ্ঞান এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও বাঁধাধরা কথা বলেনি। তাই পুষ্টি বিশেষজ্ঞদের কথায়, রান্না করা ও কাঁচা খাবার খাওয়ার ক্ষেত্রে আমাদের ঘরোয়া নিয়মই মেনে চলা ভালো।

Share this news on: