নানা পদের চা খেয়েই ঝরিয়ে ফেলুন শরীরের বাড়তি ওজন

বাড়তি ওজন শরীরের জন্য ক্ষতিকর। ডেকে আনে নানা রোগ। সেই বাড়তি ওজন কমাতে নানারকম টোটকা মেনে চলছেন প্রতিনিয়ত। অথচ কোনোটাই কাজ দিচ্ছে না? সেক্ষেত্রে শুধু নানা পদের চা খেয়েই সহজে ঝরিয়ে ফেলতে পারেন ওজন।

চলুন তবে জেনে আসি কোন কোন চা নিয়মিত খেলে ঝরে যাবে শরীরের বাড়তি ওজন-

গ্রিন টি

ওজন কমাতে হলে প্রথমেই যে চা সবচেয়ে ভালো কাজ দেয়, তা হলো গ্রিন টি। প্রতিদিন সকালে সাধারণ চায়ের বদলে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। এই চা খেলে কয়েকদিনেই ফল পাবেন।

আদা-লেবু চা

সর্দি কাশি কমাতে অনেক চিকিৎসক আদা ও লেবু মিশিয়ে চা খাওয়ার কথা বলেন। তবে এই চা বদহজমও কমায়। একইসঙ্গে, তাড়াতাড়ি খাবার হজম করতে সাহায্য করে। আদা চা পরিপাকতন্ত্র ঠিক রেখে চটজলদি ওজন কমাতে বেশ কাজ দেয়।

পুদিনা পাতার চা

ওজন কমাতে পুদিনা পাতার চা-ও সমানভাবে কার্যকরী। এই চায়ের মধ্যে মেন্থলের ঠান্ডাভাব রয়েছে। কোষ্ঠকাঠিন্য থেকে পেটের নানা সমস্যা কমাতে দারুণ কার্যকরী পুদিনা চা। দ্রুত হজম করিয়ে ওজন ঠিক রাখতে সাহায্য করে এই বিশেষ চা।

জবা ফুলের চা

জবা ফুলের নির্যাস দিয়েও তৈরি করা যায় বিশেষ ধরনের চা। এই চা নিয়মিত খেলে রক্তপ্রবাহ ভালো থাকে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও এটি ফ্যাট কমায় ও লিভার ভালো রাখে।

চিনি ছাড়া রং চা

নানারকম বিশেষ চা যদি না খেতে পারেন, তাহলেও চিন্তা নেই। চিনি ছাড়া রং চা-ই খেতে পারেন নিয়মিত। এটিও আপনাকে দারুণ ফল দেবে। মেদ যতই হোক, চটজলদি ওজন কমাতে এই চা ভালো কাজ দেয়। সঙ্গে সারাদিনের কাজের ক্লান্তি তো দূর করবেই।

Share this news on: