বৈঠকে ইইউকে যা জানালো সুশীল সমাজের প্রতিনিধিরা

দেশের সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল। তারা নির্বাচনের পরিবেশ সম্পর্কে খোঁজখবর নিয়েছে।

রোববার (১৬ জুলাই) রাজধানীর গুলশানে ইইউ অফিসে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রথম দফায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) গবেষণা পরিচালক ডা. মাহফুজ কবিরের সঙ্গে ইইউ প্রতিনিধিদলের বৈঠক হয়। এরপর দ্বিতীয় দফায় মানবাধিকারকর্মী অ্যাডভোকেট আদিলুর রহমান খানের সঙ্গে বৈঠক করে প্রতিনিধিদলটি।

বৈঠক শেষে ড. মাহফুজ কবির বলেন, ইইউ প্রতিনিধিদল বর্তমান নির্বাচনের পরিবেশ সম্পর্কে খোঁজখবর নিয়েছে। আমি তাদের বলেছি, এখন রাজনৈতিক পরিস্থিতি শান্ত ও সহিংসতামুক্ত রয়েছে। নির্বাচনের আগে ইইউ’র উচিত একটি পর্যবেক্ষকদল পাঠানো। তারা পার্বত্য চট্টগ্রামে একটি পর্যবেক্ষকদল পাঠানোর বিষয়েও আমাকে জিজ্ঞাস করেছে। আমি বলেছি, তারা এই অঞ্চলের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে অল্প সংখ্যক সদস্য নিয়ে একটি দল পাঠাতে পারে।

অন্যদিকে অ্যাডভোকেট আদিলুর রহমান খান বলেন, মানবাধিকারকর্মীদের নামে মামলা দিয়ে, সংগঠনের রেজিস্ট্রেশন বাতিল করে ও মানবাধিকার লঙ্ঘন করে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, এটাই আমি প্রতিনিধিদলকে জানিয়েছি।

উল্লেখ্য, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে গত ৮ জুলাই থেকে ঢাকা সফরে রয়েছে ইইউ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক প্রতিনিধিদল। আগামী ২৩ জুলাই পর্যন্ত তারা ঢাকায় অবস্থান করবেন।



Share this news on: