ভাপে সেদ্ধ করা খাবার খাওয়ার উপকারিতা

খাবার তৈরিতে স্টিমিং পদ্ধতি বেশ পুরনো। স্টিমিং বা ভাপে সেদ্ধ করা খাবারে পুষ্টির উপাদান বজায় থাকে। ভাপে সেদ্ধ করা খাবার খাওয়ার উপকারিতা অনেক। এতে ক্যালোরি থাকে অনেক কম, যে কারণে ওজন কমানোর ক্ষেত্রে বেশি সহায়ক। আবার হজমেও কোনো সমস্যা করে না। যারা স্বাস্থ্যকর খাবার নিয়ে দুশ্চিন্তায় থাকেন তারা ভাপে সেদ্ধ করা খাবার খেতে পারেন।

স্টিম বা ভাপে সেদ্ধ করলে সেই খাবারে পুষ্টি তো বজায় থাকেই, সেইসঙ্গে খাবারের আসল স্বাদও অটুট থাকে। যখন আপনি অনেক বেশি মসলা সহযোগে কোনো খাবার তৈরি করেন, তখন সেই খাবারটির মূল স্বাদ হারিয়ে যায়। যখন কোনো খাবার পানির ভেতরে দিয়ে সেদ্ধ করেন তখন সেই পানিতে খাবারটির অনেক পুষ্টি দ্রবীভূত হয়ে যায়। কিন্তু ভাপে সেদ্ধ করা খাবারের ক্ষেত্রে এমনটা ঘটে না।

ভাপে সেদ্ধ করা খাবার খাওয়ার উপকারিতা

স্টিমিং বা ভাপ দেওয়া হলো রান্নার একটি কৌশল যেখানে গরম পানির বাষ্প ব্যবহার করে খাবার সেদ্ধ বা রান্না করা হয়। এটি অত্যন্ত স্বাস্থ্যকর পদ্ধতি। পর্যাপ্ত উপকারিতা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই সঠিক পদ্ধতিতে স্টিমিং করতে জানতে হবে। নিয়মিত এ ধরনের খাবার খেলে উপকারিতা নিজেই বুঝতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ভাপে সেদ্ধ করা খাবার খাওয়ার উপকারিতা-

পুষ্টি অক্ষত থাকে

সুস্বাদু খাবার তৈরির জন্য আমরা বেশিরভাগ ক্ষেত্রে ডুবো তেলে ভাজা এবং ফোটানোর মতো পদ্ধতি ব্যবহার করি, যা পুষ্টির ক্ষতি করতে পারে। শাক-সবজি এবং অন্যান্য খাবার স্টিমিং করলে তাতে সব ধরনের পুষ্টি বজায় থাকে। যে কারণে আমাদের শরীর বিভিন্ন পুষ্টি থেকে উপকৃত হয়।

হজমক্ষমতা বাড়ায়

ভাপে সেদ্ধ করা খাবার তৈরিতে তেল বা মসলার ওপর নির্ভর করতে হয় না, এটি পাচনতন্ত্রের কাজ সহজ করে দেয়। রান্নার এই পদ্ধতি নিশ্চিত করে যে আপনার খাবার সহজে হজমযোগ্য এবং স্বাস্থ্যকর অন্ত্র বজায় রাখে। অতএব, ভারী, চর্বিযুক্ত খাবারকে বিদায় বলুন আর ভাপে তৈরি খাবার বেছে নিন!

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

আপনি যদি কোলেস্টেরলের মাত্রা নিয়ে উদ্বিগ্ন হন, তবে স্টিমিং করা খাবার নিয়মিত খাওয়া উচিত। উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে এটি দুর্দান্ত কাজ করে। কোনো তেল বা ঘি যোগ না করে এভাবে খাওয়ার অভ্যাস করলে পাবেন দীর্ঘমেয়াদী সুস্বাস্থ্য এবং সুস্থতা।

দেখতে এবং খেতে ভালো

স্টিমিং করা খাবার শুধু পুষ্টিগুণেই সেরা নয়, এটি দেখতে এবং খেতেও ভালো। স্টিমিং প্রক্রিয়ার মাধ্যমে খাবারে প্রাণবন্ত রঙ এবং স্বাদ ঠিক থাকে। সব ধরনের খাবারের স্বাদ ধরে রাখে। এভাবে রান্না করলে খাবার বেশি সেদ্ধ হয়ে যাওয়ার ভয় থাকে না।

ওজন কমায়

আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে স্টিমিং করা খাবার আপনার জন্য সেরা পদ্ধতি হতে পারে। ওজন কমানোর সময় অনেকেই শাক-সবজি বেছে নেন। কিন্তু ভুল পদ্ধতিতে রান্নার কারণে ওজন নিয়ন্ত্রণে আসে না। তাই এক্ষেত্রে স্টিমিং পদ্ধতিকে বেছে নিতে পারেন। এতে ওজন কমানো অনেকটাই সহজ হয়ে যাবে।

Share this news on: