অপু বিশ্বাসকে নিয়ে যারা বানিয়েছিলেন সিনেমা

চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী অপু বিশ্বাস। তার প্রথম চলচ্চিত্রে আগমন কিংবদন্তি পরিচালক আমজাদ হোসেনের হাত ধরে। তার পরিচালনায় ‘কাল সকালে’ ছবিতে অভিনয় করে বেশ আলোচনায় এসেছিলেন এই নায়িকা।

যদিও বা এই ছবিতে অপুর চরিত্র ছিল একেবারে ছোট্ট। তারপরেও সেই ছোট্ট চরিত্র নজর কেড়েছিল সকলের। কারণ প্রথম ছবি ‘কাল সকালে’-তে অভিনয় করে অপু চলে এসেছিলেন ঢালিউডের গুণী পরিচালকদের নজরে।

পরবর্তীতে তাকে নিয়ে জনপ্রিয় পরিচালক এফ আই মানিক নির্মাণ করেন ‘কোটি টাকার কাবিন’। এই সিনেমায় অভাবনীয় সাফল্যই মূলত অপু বিশ্বাসকে আকাশ ছোঁয়া সফলতা এনে দিয়েছিল। এরপর থেকে ঢালিউড থেকে শুরু করে চলচ্চিত্রের নায়করাও অপুর সাথে জুটি বাঁধতে হুমড়ি খেয়ে পড়েন।

এমনকি এই ছবির পর গুণী সব পরিচালক ছাড়াও অপু নজর কেড়েছিলেন ঢালিউডের নায়ক, মহানায়কদের। নায়ক রাজ রাজ্জাক থেকে শুরু করে মান্না, অমিত হাসান, শাকিব খান প্রত্যেকের প্রযোজিত ছবিতে একক নায়িকা হিসেবে কাজ করেন অপু বিশ্বাস।

ফাইল

নায়ক রাজ রাজ্জাকের প্রযোজিত যে ছবির নায়িকা ছিলেন অপু

বাংলা চলচ্চিত্রে আকাশছোঁয়া সফলতা দেখে নায়ক রাজ রাজ্জাক ২০০৭ সালে অপু বিশ্বাসকে নিয়ে সিনেমা নির্মাণের ইচ্ছা প্রকাশ করেন। ওই সময় তিনি অপুকে নিয়ে নির্মাণ করেন ‘আমি বাঁচতে চাই’ ছবিটি।

এটির পরিচালনার পাশাপাশি প্রযোজকও ছিলেন রাজ্জাক। এতে অপুর বিপরীতে নায়ক চরিত্রে অভিনয় করেন রাজ্জাকের আদুরে ছোট্ট ছেলে সম্রাট। এই ছবিতে মূলত আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের বাস্তবচিত্র ফুটে উঠেছিল। সিনেমাটি মুক্তির পর যথারীতি ব্যবসাসফল হয়।

মান্নার প্রযোজিত ছবির নায়িকাও ছিলেন অপু বিশ্বাস

ওই সময় সুপারস্টার মান্নার বিপরীতে ‘মেশিনম্যান’ ছবিতে অভিনয় করেন অপু বিশ্বাস। এই ছবির ব্যবসায়িক সাফল্যে চোখ কপালে উঠে মান্নার। পরবর্তীতে তার নিজের প্রযোজিত ছবিতে চুক্তিবদ্ধ করেছিলেন অপুকে।

এরপর অপুকে নিয়ে মান্না শুরু করেন, ‘পিতা মাতার আমানত’ ছবিটি। কিন্তু দুঃখের বিষয় এই সিনেমাটি মান্নার জীবদ্দশায় মুক্তি পায়নি। বরং মান্নার মৃত্যুর পর ছবিটি প্রেক্ষাগৃহের মুখ দেখে। এছাড়া মান্নার মৃত্যুর আগে এই সুপারস্টারের প্রযোজিত আরও তিনটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছিলেন অপু বিশ্বাস। মান্না বেঁচে থাকলে হয়ত আজ ঢালিউডের সফল জুটি হতেন অপু-মান্না।

অমিত হাসানের প্রযোজনায়ও ছিলেন অপু

অমিত হাসানেরও ইচ্ছা হয় ছবি প্রযোজনার। তবে একটা শর্ত ছিল এই নায়কের। তার প্রযোজিত ছবির নায়িকা হবেন শাবনূর। তবে সেই ছবিতে শাবনূরকে রাজি করাতে না পারলেও অমিত হাসানের প্রযোজিত ছবির নায়িকা হয়েছিলেন অপু বিশ্বাস। তাকে নিয়ে নায়ক-প্রযোজক অমিত হাসান প্রযোজনা করেছিলেন ‘কে আপন কে পর’ ছবিটি।

সবচেয়ে বেশি শাকিবের জুটি ও প্রযোজনার ছবিতে নায়িকা ছিলেন অপু

অপুর ক্যারিয়ারের অর্ধেকের বেশি ছবি শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে করা। এমনকি তার পেছনে সবচেয়ে বেশি প্রযোজনাও করেছিলেন শাকিব খান। এই নিয়ে অপু ভক্তদের নতুন করে বলার কিছু নেই। জুটি-প্রযোজনার মাঝে প্রেম করে সংসারও সাজিয়েছিলেন তারা। তবে কোনো এক কারণে, সেই সুখের সংসার ভেঙে আজ আলাদা থাকছেন এই দম্পতি।

 

টাইমস/জেকে/এসআই

Share this news on: