স্ট্যামফোর্ড ও ঢাকা ইন্টারন্যাশনালকে ২০ লাখ টাকা জরিমানা

নির্দেশনা অমান্য করে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

বাংলাদেশ বার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নির্দেশনা লঙ্ঘন করে আইন বিভাগে সেমিস্টার প্রতি ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় তাদের এই জরিমানা করা হয়।

রায়ে বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে এই টাকা পরিশোধ করতে হবে। আর এই জরিমানার টাকা ঢাকার বারডেম হাসপাতালের লিভার ট্রান্সপ্লান্ট ইউনিটে প্রদান করতে বলা হয়েছে।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মশিউজ্জামান। অন্যদিকে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির পক্ষে সিনিয়র অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে অ্যাডভোকেট রোকন উদ্দিন মাহমুদ শুনানি করেন। তাদের সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এবিএম শাহজাহান আকন্দ মাসুম।

এর আগে আইনজীবী হিসেবে অন্তর্ভূক্তির পরীক্ষায় নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগে দেশের প্রায় ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দেয়ার সিদ্ধান্ত জানায় বার কাউন্সিল।

পরে বার কাউন্সিলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে প্রায় ২ হাজার শিক্ষার্থী পৃথক পৃথক রিট দায়ের করেন। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়ার সুযোগ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

 

টাইমস/এসআই

Share this news on:

সর্বশেষ