মিয়ানমারের মিথ্যা বক্তব্যে বাংলাদেশের কড়া প্রতিবাদ

রোহিঙ্গা সমস্যা নিয়ে মিয়ানমারের সাম্প্রতিক বক্তব্যের কড়া প্রতিবাদ করেছে বাংলাদেশ। বুধবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে  অভিযোগ করেছে, রোহিঙ্গা সমস্যা সমাধানের ব্যাপারে নজর না দিয়ে মিয়ানমার সরকার অসত্য এবং বানোয়াট প্রচারণা চালাচ্ছে।

বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারকে এ ধরনের প্রচারণা বন্ধ করার আহবান জানানো হয়েছে। রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারেরে রাজনৈতিক সদিচ্ছা নিয়েও প্রশ্ন তুলেছে বাংলাদেশ।

বিবৃতিতে বলা হয়, রাখাইন থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গারা কেন স্বেচ্ছায় ফিরতে আগ্রহী হচ্ছে না, তার সঠিক কারণগুলো সমাধানের জন্য মিয়ানমারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

গত সপ্তাহে আজারবাইজানে জোট নিরপেক্ষ সম্মেলন বা ন্যাম এর সম্মেলনে মিয়ানমারের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী চিয়াও তিন্ত সোয়ে অভিযোগ করেছেন, বাংলাদেশ ‘ধর্মীয় নিপীড়ন’, ‘জাতিগত নিধন’ ও 'ধর্মীয় গণহত্যার' কথা বলে রোহিঙ্গা সংকটের ভিন্ন চেহারা দেয়ার চেষ্টা করছে।

রোহিঙ্গাদের নাগরিকত্ব বঞ্চিত করার কারণ হিসেবে মিয়ানমার ওই জনগোষ্ঠীকে ‘বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী’ আখ্যায়িত করে থাকে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায় তথ্য প্রমাণের ভিত্তিতে মিয়ানমারের বিরুদ্ধে ধর্মীয় নিপীড়ন এবং জাতিগত নিধনের বিষয়ে পর্যবেক্ষণ দিয়েছে। এটাই বাস্তবতা।

এবার মিয়ানমার নতুন এক তত্ত্ব নিয়ে হাজির হয়েছে। দেশটি বলছে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বিপুল সংখ্যক মানুষ বাংলাদেশ থেকে পালিয়ে মিয়ানমারে গিয়েছিল।

মিয়ানমারের এ ধরনের দাবিকে পুরোপুরি ভিত্তিহীন বলেছে বাংলাদেশ। 

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মিয়ানমার এখনও ক্ষুদ্র জাতিগোষ্ঠী নিধনের তাদের কৌশল বাস্তবায়নের চেষ্টা করছে।

বাংলাদেশের বক্তব্য হচ্ছে, আরসার তথাকথিত হামলার কথা বলে মিয়ানমারের সেনাবাহিনীর মানবতা বিরোধী অপরাধকে বৈধতা দেয়া যায় না।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের শিবিরে আরসা'র কোনো তৎপরতা নেই বলে বাংলাদেশ আবারও উল্লেখ করেছে। সর্বোচ্চ সতর্কাবস্থার মধ্যে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর তৎপরতা চালানো সম্ভব নয় বলে বাংলাদেশ মনে করে।

বাংলাদেশ বলেছে, রোহিঙ্গাদের ফেরত নেয়ার ব্যাপারে মিয়ানমারের রাজনৈতিক সদিচ্ছা নেই। সে কারণে দ্বিপাক্ষিকভাবে সমস্যা সমাধানের ক্ষেত্রে তারা যথাযথ পদক্ষেপগুলো নিচ্ছে না।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে, মিয়ানমার বাংলাদেশকে অসহযোগিতা করছে এবং অসত্য ও ভিত্তিহীন প্রচারণা অব্যাহত রেখেছে। মিয়ানমার সংকট সমাধানের চেষ্টা না করে বরং তা আড়াল করতে চাইছে। সেজন্য মিথ্যা প্রচারণা চালাচ্ছে বলে বাংলাদেশ মনে করে।

বাংলাদেশ মিয়ানমারের ওপর আন্তর্জাতিকভাবে চাপ তৈরির পাশাপাশি দ্বিপাক্ষিকভাবে রোহিঙ্গা সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে আসছিল। কিন্তু দ্বিপাক্ষিক সমাধানের চেষ্টায় রোহিঙ্গাদের ফেরত পাঠানোর সর্বশেষ উদ্যোগ ব্যর্থ হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এতদিন দ্বিপাক্ষিক চেষ্টাকে বিবেচনায় রেখে বাংলাদেশ বিভিন্ন সময় মিয়ানমারের বিভিন্ন বক্তব্যের জবাব দিয়েছে। ফলে তাতে কঠোর অবস্থান প্রকাশ পায়নি। কিন্তু এখন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্যে বেশ শক্ত অবস্থানের প্রকাশ ঘটেছে।

 

টাইমস/এসআই

Share this news on: