ইরানের ব্যবসায়ীদের ভিসা বন্ধ করলো আমেরিকা

ইরানের ব্যবসায়ী ও পুঁজি বিনিয়োগকারীদের ভিসা ও ভিসা নবায়ন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। আমেরিকার রাষ্ট্রীয় পত্রিকা ফেডারেল রেজিস্টারে প্রকাশিত এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত ঘোষণা করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইরানি নাগরিক বা তাদের আত্মীয়-স্বজন এখন থেকে আর আমেরিকার কাছে ই-ওয়ান ও ই-টু ভিসার আবেদন করতে পারবে না। এছাড়া তারা এ ধরনের ভিসা নবায়নের আবেদনও করতে পারবেন না।

জানা গেছে, আমেরিকায় বিদেশি বড় আকারের পুঁজি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের ই-ওয়ান এবং ই-টু ভিসা দেয়া হয়। এই ভিসাপ্রাপ্ত ব্যক্তিরা আমেরিকায় বসবাস করে ব্যবসায়িক কার্যক্রম চালানোর সুযোগ পান। তবে মার্কিন অর্থ মন্ত্রণালয়ের নতুন এই সিদ্ধান্তে আমেরিকায় ইরানিদের আর ব্যবসা ও বসবাসের সুযোগ থাকছে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, সম্প্রতি ইরাকে মার্কিন ড্রোন হামলায় ইরানি শীর্ষ জেনারেল কাশেম সোলেইমানি নিহতের জেরে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এরই মধ্যে জেনারেল কাশেমী হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে একাধিক হামলা চালিয়েছে ইরান।

ওই হামলা ও ইরানের আক্রমণাত্মক ভূমিকার পাল্টা পদক্ষেপ হিসেবেই মার্কিন সরকার ইরানি ব্যবসায়ীদের ভিসা প্রদান ও নবায়নে নিষেধাজ্ঞা দিয়েছে বলে মনে করা হচ্ছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: