মৃতের সংখ্যা নিয়ে মিথ্যা বলছে চীন!

চীনে মহামারি আকার ধারণ করেছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের ঘটনা। এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রকৃতপক্ষে কতজন মারা গেছেন তা নিয়ে একরকম লুকোচুরি করছেন চীনা কর্তৃপক্ষ। কারণ যে হারে এই ভাইরাস ছড়িয়েছে তাতে এই ক'দিনে বহু মানুষের প্রাণহানি হওয়ার কথা। কিন্তু চীন সরকার প্রকৃত ঘটনা আড়াল করার জন্য বিশ্ব গণমাধ্যমসহ থেকে চীনকে অন্ধকারে রাখার কৌশল নিয়েছে। অভিযোগ উঠেছে, হাসপাতালে মৃত ব্যক্তিদের কোনো নথিপত্র না রেখে তড়িঘড়ি করে লাশ দাফন করছে চীন সরকার। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের প্রতিবেদন।

এদিকে চীনের বাইরেও বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও।

ডেইলি মেইলের দাবি, চীনের উহান শহরে লাশ দাফনের সঙ্গে জড়িত শ্রমিকরা বলেছেন, হাসপাতাল থেকে তাদের কাছে যে লাশ পাঠানো হচ্ছে তার বেশির ভাগেরই কোনো রেকর্ড রাখছে না হাসপাতাল কর্তৃপক্ষ।

এছাড়া বিবিসি ও গার্ডিয়ান শুক্রবারের এক প্রতিবেদনে জানিয়েছে, করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ২১৩ জন। এছাড়া এতে আরও অন্তত ৯ হাজার ৬৯২ জন আক্রান্ত হয়েছেন। কিন্তু গার্ডিয়ান ও বিবিসির দাবি, চীন মৃতের সংখ্যাটা গোপন করছে। তারা মৃত ও আক্রান্তের সংখ্যা নিয়ে বিশ্ববাসীকে ধোকা দিতে চায়।

এদিকে জার্মান সংবাদমাধ্যম ডয়েচেভেলের পূর্ব এশিয়া প্রতিনিধি উইলিয়াম ইয়াং ব্রিটিশ দৈনিক দ্য সানকে বলেছেন, ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে চীন গোটা বিশ্বকে যে তথ্য দিয়ে আসছে তা নিয়ে সন্দেহ করার কারণ রয়েছে। লাশ দাফন করার কাজে নিয়োজিত অনেক শ্রমিক জানিয়েছে, যেসব রোগী মারা যাচ্ছে, হাসপাতাল কর্তৃপক্ষ তাদের নাম সরকারি তালিকায় নথিভূক্ত করছে না।

 

টাইমস/এসএন

Share this news on: