করোনাভাইরাস নিরাময়যোগ্য : চীনে সুস্থ হয়ে বাড়ি ফিরছে রোগীরা

এই সময়ে বিশ্বজুড়ে মূর্তিমান আতঙ্কের নাম করোনাভাইরাস। যার উৎপত্তিস্থল চীন। একাধিক দেশে ছড়িয়ে পড়ায় এই ভাইরাসটির বিষয়ে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে, আশার কথা হলো- চীনে করোনাভাইরাসে আক্রান্তদের অনেকেই ইতিমধ্যে সুস্থ হতে শুরু করেছেন। দেশটির দু’শোর বেশি করোনা আক্রান্ত রোগী এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত ২১৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছে এবং চীনের হাসপাতাল থেকে তাদের ইতিমধ্যে অব্যাহতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন ভারতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত সান ওয়েডং। শুক্রবার এএনআই-এর সঙ্গে একান্ত সাক্ষাতকারে তিনি একথা বলেন।

সান ওয়েডং বলেন, “করোনাভাইরাস আক্রান্ত ২১৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছে এবং হাসপাতাল থেকে তারা বাড়ি চলে গেছে। সুতরাং আপনি বুঝতে পারছেন যে, মহামারীটি সাধারণত প্রতিরোধযোগ্য, নিয়ন্ত্রণযোগ্য ও নিরাময়যোগ্য। চীনের রাষ্ট্র ব্যবস্থা বড় ধরণের উদ্যোগ গ্রহণের জন্য সমস্ত সম্পদ একত্রিত করতে সক্ষম।”

চীন সরকার ও জনগণ মহামারী মোকাবেলায় সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন। তিনি আরও বলেন, মহামারীটির বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হওয়ার জন্য পূর্ণ আস্থা ও সামর্থ্য চীনের রয়েছে এবং দেশটি এখন একটি জটিল সময় পার করছে।

অন্যদিকে, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) শুক্রবার সংস্থাটির প্রতিদিনের প্রতিবেদনে ২৪৩ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফেরার খবর জানিয়েছে। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, জিনহুয়ানেট

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: