ট্রাম্পের কথিত শান্তিচুক্তি সমর্থন করা হারাম: ফিলিস্তিনি ওলামা পরিষদ

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ সমর্থন করা হারাম বলে ফতোয়া দিয়েছে ফিলিস্তিনি ওলামা পরিষদ। এমনকি মার্কিন প্রেসিডেন্টের এই প্রস্তাবের বিরোধিতা করা সকল মুসলিমের জন্য ওয়াজিব বলে দাবি করেছেন ফিলিস্তিনের শীর্ষ আলেমরা।

শনিবার ফিলিস্তিনের গাজা নগরীর আল আমরি গ্র্যান্ড মসজিদে এক সংবাদ সম্মেলনে এই ফতোয়া দেন স্বাধীনতাকামী দেশটির সর্বোচ্চ ওলামা পরিষদ। তাদের এই ফতোয়ার সঙ্গে এরই মধ্যে ফিলিস্তিনের অধিকাংশ সংগঠন ও আলেমরা একমত পোষণ করেছেন।

পৃথক ব্রিফিংয়ে ফিলিস্তিনি ওলামাদের বিভিন্ন সংগঠনের বক্তারা বলেন, ফিলিস্তিনি জনগণ ও তার রাজধানী আল কুদসের ওপর ট্রাম্পের কথিত এই অশুভ শান্তিচুক্তি নিকৃষ্টতম অপরাধ। ধর্মীয় ও জাতীয় দৃষ্টিকোণ থেকে ট্রাম্পের এই প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ করা অত্যাবশ্যকীয় (ওয়াজিব)।

এসময় ফিলিস্তিনি ওলামারা গোটা বিশ্বের আলেমদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, যারাই ট্রাম্পের এই চুক্তিতে অংশ নিয়েছে এবং সমর্থন দিয়েছে, তারা আল্লাহ, আল্লাহর রাসুল, মুসলিম উম্মাহ ও ফিলিস্তিনি জনগণের নিকট খেয়ানতদার ও প্রতারক সাব্যস্ত হয়েছে।

এছাড়া ফিলিস্তিন বিরোধী ষড়যন্ত্র মোকাবেলা প্রতিহত করার জন্য দেশটির নেতাকর্মীদের অভ্যন্তরীণ মতানৈক্য ভুলে এক হওয়ার আহবান জানান ওলামারা।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: