চীনে যাওয়া পাইলট-ক্রুদের ভিসা দিচ্ছে না অন্য দেশ

চীন থেকে ৩১২ বাংলাদেশীকে নিয়ে আসা বিমানের পাইলট ও ক্রুদের অন্য কোনো দেশে প্রবেশ করতে দেয়া হচ্ছেনা। বাংলাদেশ সরকারের ‘আকাশ প্রদীপ’ বিমানের পাইলট ও ক্রদের ভিসা দিচ্ছে না বিভিন্ন দেশ। এ কারণে তারা অন্যান্য দেশে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করতে পারছেন না।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সরকারের একাধিক জ্যেষ্ঠ মন্ত্রী, চিকিৎসক ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সংবাদ সম্মেলনে বলেন, চীনের হুবেই প্রদেশ থেকে আরও ১৭১ জন বাংলাদেশি দেশে ফিরতে চাইছেন। কিন্তু বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে তাদের আনতে সমস্যা হচ্ছে। কারণ এর আগে ৩১২ জন বাংলাদেশিকে যে ফ্লাইট আনা হয়েছিল সেটির পাইলট ও ক্রুদের অন্য দেশে ঢুকতে দেয়া হচ্ছে না।

ওই ফ্লাইটে চারজন চিকিৎসক, চারজন ককপিট ক্রু ও ১১ জন কেবিন ক্রু অংশ নিয়েছিলেন। করোনাভাইরাস আতঙ্কে ওই ফ্লাইটে অংশগ্রহণকারীদের অন্য দেশে ঢুকতে দেয়া হচ্ছে না।

কাজেই বিকল্প হিসেবে আমরা চীনের কোনো এয়ারলাইন্সের উড়োজাহাজ ভাড়া করে ১৭১ জনকে আনার কথা ভাবছি। এছাড়া চীন থেকে নতুন যারা বাংলাদেশে ফিরবেন তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হবে বলেও জানান সচিব।

করোনাভাইরাসের কারণে চীনগামী বিমানের ফ্লাইট বন্ধ রাখা হবে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখন পর্যন্ত প্রতিদিন চীনে বিমানের ৪টি ফ্লাইট যাচ্ছে। প্রতি ফ্লাইটে ১০ থেকে ১২ জনের যাত্রী হচ্ছে না। কাজেই এভাবে চলতে থাকলে এয়ারলাইন্সগুলো এমনিতেই ফ্লাইট বন্ধ করে দিতে পারে।

প্রসঙ্গত, গত শনিবার বাংলাদেশ বিমানের 'আকাশ প্রদীপ' বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজে চীনের উহান শহর থেকে ৩১২ বাংলাদেশি শিক্ষার্থী ও গবেষককে দেশে ফিরিয়ে আনা হয়। তাদের ১৪ দিনের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on:

সর্বশেষ

img
তানজিদের অভিষেক ফিফটিতে টাইগারদের বড় জয় May 03, 2024
img
শনিবার থেকে ট্রেনে বাড়তি ভাড়া, কোন রুটে কত May 03, 2024
img
আরআরআর'র সভাপতি আনোয়ার হোসেন সম্পাদক তাওহীদুল ইসলাম May 03, 2024
img
মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে অভিষেক হলো আসিফের May 03, 2024
img
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা : জয়দেবপুর স্টেশন মাস্টারসহ তিনজন সাময়িক বরখাস্ত May 03, 2024
img
নির্বাচনী আচরণবিধি না মানলে কাউকে ছাড় দেয়া হবে না: ইসি রাশেদা May 03, 2024
img
টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, তানজিদের অভিষেক May 03, 2024
img
অতি গরমের প্রভাব বাজারে, বেড়েছে মুরগি-সবজির দাম May 03, 2024
img
সরকারকে যারা চাপে রাখতে চেয়েছিল তারা নিজেরাই চাপে আছে: ওবায়দুল কাদের May 03, 2024
img
শনিবার বন্ধ থাকবে ২৫ জেলার স্কুল-মাদরাসা May 03, 2024