চতুর্থবার প্রধানমন্ত্রী হয়ে রেকর্ড গড়লেন শেখ হাসিনা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন। এ শপথের মধ্যে দিয়ে টানা তৃতীয়বার ও চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়ে রেকর্ড গড়লেন শেখ হাসিনা।

সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনের দরবার হলে প্রবেশ করেন শেখ হাসিনা। রাষ্ট্রপতি আবদুল হামিদ বিকেল ৩টা ৩৩ মিনেটে শপথ অনুষ্ঠানে উপস্থিত হন। ৩টা ৪০ মিনিটে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি।

এই শপথ নেয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা বিশ্বের দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা নারীদের এলিট ক্লাবে প্রবেশ করেছেন। বিশ্বের ইতিহাসে চারবার সরকার প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী নারীদের মধ্যে রয়েছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। তবে ইন্দিরা গান্ধী চতুর্থবার দায়িত্ব পালন করা অবস্থায় নিহত হন।

এছাড়া এই শপথের মাধ্যমে বাংলাদেশের প্রথম ব্যক্তি হিসেবে চতুর্থবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন তিনি। এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে সপ্তম বারের মতো এমপি হিসেবে শপথ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শপথ অনুষ্ঠান শেষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় তিনি সংসদ নেতা হিসেবে নির্বাচিত হন।


টাইমস/এএস/এইচইউ

Share this news on: