ভারতের এনআরসি ইস্যু বাংলাদেশে প্রভাব ফেলবে না: শ্রিংলা

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, ভারতের এনআরসি ইস্যু বাংলাদেশে কোনো প্রভাব ফেলবে না। কারণ এটা ভারতের অভ্যন্তরীণ ইস্যু। এসময় তিনি আরও বলেন, চলতি বছরেই তিস্তার পানি বণ্টন চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার ঢাকা সফরকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আয়োজিত সেমিনারে ভারতের পররাষ্ট্র সচিব এসব কথা বলেন। সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

সেমিনারে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্বনন্দিত নেতা। তিনি ভারতীয় উপমহাদেশের মুক্তির প্রতীক। ভারতে তার নাম বিশেষ গুরুত্ব বহন করে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অপেক্ষায় রয়েছেন বলেও তিনি বক্তব্যে উল্লেখ করেন।

ভারতের জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) বিষয়ে তিনি বলেন, এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এনআরসি’র প্রভাব বাংলাদেশে পড়বে না। ভারতের আদালতের নির্দেশনা মেনেই এনআরসি হচ্ছে।

এসময় তিস্তাচুক্তি বিষয়ে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে দুই দেশেরই আগ্রহ রয়েছে। ভারত এই চুক্তি বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। আশা করছি, এ বছরের মধ্যেই তিস্তার পানিবণ্টন চুক্তি বাস্তবায়ন করা সম্ভব হবে।

 

টাইমস/এসএন

Share this news on: