অঘোষিত চীন সফরে উন

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের আমন্ত্রণে অঘোষিত সফরে বেইজিং পৌঁছেছেন। তিনি স্ত্রী রি সোল জুয়কে নিয়ে ১০ জানুয়ারি পর্যন্ত সেখানে অবস্থান করবেন। বলা হচ্ছে আজকে উনের জম্মদিন, পিইংইয়ং এটা নিশ্চিত করেননি। বিবিসি অনলাইনে এ খবর জানানো হয়।

মঙ্গলবার তিনি বিমানযোগে চীনের রাজধানী বেইজিং বিমান বন্দরে পৌছেছেন।

গতবছর জুন মাসে চীনের প্রেসিডেন্ট চিন পিংয়ের সঙ্গে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের দেখা হয়েছিল। চীনের বাণিজ্য ও ত্রাণের প্রধান উৎস উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার নেতা উন নেতৃত্বে থাকার সময় প্রথম ছয় বছর চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে দেখা করেননি। কিম জং-উনের আগে চার বার চীন সফর করে, কোন সফর আগাম সংবাদ পাঠিয়ে করেননি। ফলে এ সফরটি ব্যতিক্রম হলো না।

বিভিন্ন গনমাধ্যমে জানানো হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। তাদের মধ্যে ঐক্যমত্যের প্রক্রিয়া চলছে। বৈঠকের আগে উনের সফরকে কেন্দ্র করে গুঞ্জনের সৃষ্টি হয়েছে।

সেন্টার ফর দ্য ন্যাশনাল ইন্টারেস্টের প্রতিরক্ষা জরিপ বিষয়ক পরিচালক হ্যারি জে কাজিয়ানিস রয়টার্সকে বলেন, উন ট্রাম্প প্রশাসনকে দেখিয়ে দিতে চান, যে তাঁর কূটনৈতিক ও অর্থনৈতিক অনেক বিকল্প পথ রয়েছে।

এদিকে সম্প্রতি ওয়াশিংটনে সাংবাদিদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তার আলোচনা হয়েছে। উন পরমাণু নিরস্ত্রীকরণ করতে দৃঢ়প্রতিজ্ঞ।

গত সপ্তাহে নববর্ষ উপলক্ষে দেয়া ভাষণে উন বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা চালিয়ে গেলে তিনি প্রতিজ্ঞা থেকে সরেও আসতে পারেন।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: