বিদেশ ফেরত যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

বিদেশ থেকে ফেরা সকল যাত্রীকে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত গৃহিত হয়। সভা থেকে প্রবাসীদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যে কেউ বিশ্বের যেকোনো দেশ থেকে ঢাকায় এসে পৌঁছালে তাকে অবশ্যই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ ব্যাপারে সিটি কর্পোরেশনের মেয়র, ডিসি, পৌর মেয়র, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, সিভিল সার্জন, ইউপি চেয়ারম্যানসহ স্থানীয় প্রশাসনের সকল পর্যায়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বিদেশ ফেরত প্রবাসীরা দেশে এসে যদি আত্মগোপনও করে, তবে জনগণ যেন এ ধরণের ব্যক্তিদের শনাক্ত করতে সরকারকে সহযোগিতা করে।

সরকারের নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, যদি কোনো বিদেশ ফেরত ব্যক্তি হোম কোয়ারেন্টাইন না মানেন, তবে তার জন্য আইন প্রয়োগ করতে হবে। খুব বেশি প্রয়োজন ছাড়া কেউ জনসমাগমস্থলে যাবেন না। এরই মধ্যে স্কুল, কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে সরকার কোনো ঘাটতি রাখছেনা।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: