বাংলাদেশ ছাড়ছেন বিদেশীরা

গত কয়েকদিনে বাংলাদেশ থেকে বিদেশীরা ফিরে যাচ্ছেন নিজ দেশে। মালয়েশিয়া, ভুটান, নেপাল, আমেরিকাসহ বিভিন্ন দেশের নাগরিকরা বাংলাদেশ ছেড়ে চলে গেছেন। এদিকে সোমবার আমেরিকার কূটনীতিকসহ প্রায় ৩৫৬ জন নাগরিক ঢাকা ত্যাগ করবেন বলে জানা গেছে। তবে হঠাৎ করে ঠিক কি কারণে বিদেশী কূটনীতিক ও দূতাবাসকর্মীরা বাংলাদেশ ছাড়ছেন তা জানা যায়নি।

কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে ৩৫৬ জন মার্কিন নাগরিকের ঢাকা ছাড়ার প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচক সূত্র জানায়, ৩৫৬ জনের এই বহরে মার্কিন নাগরিক, কূটনীতিক, পর্যটক ও বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতরা রয়েছেন। মার্কিন নাগরিকদের ঢাকা ছাড়ার এই প্রস্তুতি বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার তদারকি করছেন।

বেবিচক সূত্রে আরও জানা গেছে, এর আগে ২৫ মার্চ রাতে মালয়েশিয়া ও ভুটানের ৩৬৪ যাত্রী ঢাকা ত্যাগ করেছে। তারা মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন। ওই ফ্লাইটে মালয়েশিয়ান কূটনীতিকসহ ২২৫ জন কর্মকর্তা ছিলেন।

এছাড়া ২৬ মার্চ সকালে দ্রুক এয়ারের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন ১৩৯ জন ভুটানের নাগরিক। ওই ফ্লাইটে ভুটানের কূটনীতিক, দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশে অধ্যয়নরত ভুটানি শিক্ষার্থীরা ছিলেন।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: