গণহারে মাস্ক ব্যবহার বন্ধ করুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গণহারে মাস্ক পরা থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি জানিয়েছে, সবাই গণহারে মাস্ক পরার কারণে গুরুত্বপূর্ণ এই চিকিৎসা সরঞ্জামের দাম বিশ্বব্যাপী বেড়ে যেতে পারে। ফলে চিকিৎসা সেবা ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। যারা রোগাক্রান্ত অথবা যারা চিকিৎসা সেবা প্রদানের সঙ্গে জড়িত তারাই শুধু মাস্ক ব্যবহার করুন। অন্যদের মাস্ক পরার প্রয়োজনীয়তা নেই।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির কর্মকর্তারা এ নির্দেশনা দেন। সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক টেডরস এ্যাডানাম গেব্রিয়েসাস ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কারকোভ উপস্থিত ছিলেন।

এসময় সংস্থাটির কর্মকর্তারা বলেন, যিনি ভাইরাসে আক্রান্ত নন অথবা যিনি কোনো রোগেই সংক্রমিত নন, তিনি কেন মাস্ক পরবেন? তার তো মাস্ক পরার কোনো প্রয়োজনীয়তা নেই। সুস্থ মানুষগুলো গণহারে মাস্ক পরার কারণে বিশ্বজুড়ে এই সরঞ্জামটির দাম বেড়ে যেতে পারে। এতে প্রকৃত রোগী, চিকিৎসক ও নার্সদের জন্য এই সরঞ্জামটি সরবরাহ কঠিন হয়ে পড়বে।

সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক মাইক রায়ান বলেন, গণহারে মাস্ক পরার কারণে বিশ্বজুড়ে এই সরঞ্জামের ব্যাপক সঙ্কট দেখা দিয়েছে। যেসব স্বাস্থ্যকর্মী সামনে থেকে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত, বর্তমানে তারাই সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। কেননা তারা প্রতিদিন, প্রতিমুহূর্তে ভাইরাসটির সংস্পর্শে আসছেন। তাদের জন্য মাস্ক থাকা বেশি জরুরি।

মাইক রায়ান আরও বলেন, গণহারে মাস্ক পরার কারণে কোনও সুবিধা হয়েছে বলে জানা নেই। এভাবে মাস্ক পরার কারণে অনেক মানুষ উল্টো ক্ষতির মুখে পড়েছে।

 

টাইমস/এসএন/এইচইউ

 

Share this news on: