হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে রোগীরা সেবা না পেলে ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পৃথিবী যেন মৃত্যুপুরী। প্রতিদিন এ ভাইরাসে হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটছে। তারপরও থেমে নেই চিকিৎসা সেবা। করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে গিয়ে অন্যান্য দেশে বহু চিকিৎসক ও নার্সের মৃত্যু হয়েছে। তবুও তারা দমে যাননি।

কিন্তু বিশ্বের অন্যান্য দেশের মহতী এ চিত্র বাংলাদেশে যেন একেবারেই মলীন। প্রায়ই খবরে উঠে আসছে, দেশের হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে রোগীরা গিয়ে সেবা পাচ্ছেন না। সেবার বদলে রোগীদের কপালে জুটছে লাঞ্ছনা, বঞ্চনা ও সর্বোপরি বিনা চিকিৎসায় মৃত্যুর পরোয়ানা। আর এমনই পরিস্থিতিতে এবার হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারের চিকিৎসক ও সংশ্লিষ্টদের প্রতি কঠোর বার্তা দিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার করোনাভাইরাস বিষয়ে দেশের সর্বশেষ পরিস্থিতি জানাতে অনলাইন সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও প্রাইভেট চেম্বারগুলো থেকে রোগীরা সেবা না পেয়ে ফিরে গেলে সংশ্লিষ্ঠদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সরকারের কাছে তথ্য আছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে বেসরকারি হাসপাতালগুলোতে রোগীদের কম সেবা দেয়া হচ্ছে। অনেক ক্লিনিক ও চেম্বার বন্ধ রাখা হয়েছে। জাতির এই কঠিন দুঃসময়ে যারা এধরণের অমানবিক কাজ করবে তাদের ব্যাপারে সরকার কঠোর পদক্ষেপ নেবে।

এসময় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আপনারা মানুষের পাশে দাঁড়ান, মানুষকে সেবা দিন। বিপদের দিনে মানুষের কাছ থেকে দুরে সরে যাবেন না, অসহায় মানুষের পাশে দাড়ান। চিকিৎসা সেবার মত মহৎ সেবা অন্য কেউ দিতে পারে না। কাজেই চিকিৎসকদের এগিয়ে আসতে হবে বেশি।

 

টাইমস/এসএন

Share this news on: