নিউইয়র্কে লাশ দাফনের জায়গা সংকট

আমেরিকায় মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রতিদিন বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যাও। নিউইয়র্কের হাসপাতালগুলোতে শুধু লাশ আর লাশ। কিন্তু এসব লাশ দাফনে রীতিমত হিমশিম খাচ্ছে নিউইয়র্কের প্রশাসন। কারণ লাশ দাফনের জন্য ফিউনারেল হাউজের সংকট দেখা দিয়েছে। এতে বেশ বিপাকেই পড়েছে মার্কিনীরা।

লাশ দাফনের জায়গা সংকটের সঙ্গে দেখা দিয়েছে লাশবাহী গাড়ির সংকট। পর্যাপ্ত গাড়ি সরবরাহ না থাকায় লাশ স্থানান্তর ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। ফলে লাশ দাফনেও বিলম্ব হচ্ছে।

জানা গেছে, ১ এপ্রিল সন্ধ্যায় জ্যামাইকার বাসিন্দা বাংলাদেশী বংশোদ্ভূত এন আনোয়ার বার্ধক্যজনিত কারণে মারা যান। লং আইল্যান্ডের জুইস হাসপাতালে তার মৃত্যু হয়। কিন্তু এখন পর্যন্ত তার লাশ হাসপাতালেই পড়ে আছে।

এ ব্যাপারে মৃত আনোয়ারের ছেলে মো. হাসান জানান, ফিউনারেল হাউস ও গাড়ির সংকটের কারণে তারা লাশ দাফন করতে পারছেন না। ৬ এপ্রিল বা তার পরদিন হাসপাতাল কর্তৃপক্ষ ওই লাশ তার কাছে দাফনের জন্য দিতে পারে। কারণ হাসপাতালে অনেক লাশ রয়েছে, সিরিয়াল অনুযায়ী সব লাশ হস্তান্তর করা হচ্ছে।

মো. হাসান আরও জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া বাংলাদেশী বেশ কয়েকজনের লাশ ওই হাসপাতালে রয়েছে। ফিউনারেল হোম ও গাড়ির ব্যবস্থা হওয়ার পরই হাসপাতাল থেকে ওই লাশগুলো তাদের স্বজনরা নিয়ে যেতে পারবেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৪৮০ জনের প্রাণহানি ঘটেছে। এটিই দেশটির একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখ্যা ৭ হাজার ৪০৬ জন।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: