মাস্ক না পরার ঘোষণা ট্রাম্পের

মহামারী করোনাভাইরাসের প্রকোপে গোটা বিশ্ব থরকম্প। এমন কোনো মানুষ নেই, যিনি এ ভাইরাস থেকে রেহায় পাওয়ার জন্য মাস্ক পরছেন না। যদিও গণহারে মাস্ক না পরার জন্য অনুরোধ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারপরও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই অনুরোধ কেউই মানছেন না। কারণ জীবন যার, মায়া তো তারই। কিন্তু মাস্ক পরা আর না পরা নিয়ে এবার আর দশজন মানুষের মত না হয়ে বরং উল্টো পথেই হাটছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি হোয়াইট হাউসের এক ব্রিফিংয়ে তিনি মাস্ক না পরার ঘোষণা দেন।

সম্প্রতি দেশটির স্বাস্থ্য বিভাগ তাদের নতুন নির্দেশনায় দেশের সবাইকে মাস্ক পরার পরামর্শ দেয়। অজানা সংক্রমণ এড়াতে এই বাড়তি সতর্কতা নেয় মার্কিন স্বাস্থ্য বিভাগ। কিন্তু নতুন এই নির্দেশনা মানতে নারাজ ট্রাম্প।

এর আগে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে পরামর্শ দেয়া হয়েছিল, যারা করোনাভাইরাসে আক্রান্ত, শুধু তারাই মাস্ক ব্যবহার করবে। যারা আক্রান্ত না, তাদের মাস্ক ব্যবহার জরুরি নয়।

তবে ক্রমবর্ধমান চাহিদার ফলে বিশ্ব বাজারে মাস্কের ঘাটতির আশঙ্কায় মাস্ক না পেলে পরিষ্কার কাপড় দিয়ে মুখ ঢেকে চলার পরামর্শ দিয়েছেন ট্রাম্প। এ বিষয়ে তিনি বলেন, কাপড়ের ঘনত্বের বিচারে ‘স্কার্ফ’ ব্যবহারই মাস্কের ভালো বিকল্প।

ট্রাম্প বলেছেন, আমরা এ রোগের সংক্রমণ বিষয়ে আগে যা ভাবতাম তার বদল ঘটেছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, কোনও লক্ষণ ছাড়াই অনেকে করোনা সংক্রমণের শিকার হয়েছেন। তাই মাস্ক পরাই ভালো কাজ। তবে আমি মনেকরি, ভালো অফিসে বসে মাস্ক পরে কাজ করা কার্যত অসম্ভব। তাই আমি এটা আমি পালন করতে রাজি নই।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: