কিমের মৃত্যুর খবর: উত্তর কোরিয়ায় মেডিকেল টিম পাঠাল চীন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনকে পরামর্শ দিতে বিশেষজ্ঞ ডাক্তারসহ দেশটিতে একটি প্রতিনিধি দল ‘পাঠিয়েছে’ চীন। এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তির বরাত দিয়ে শনিবার এমন খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

কিমের অসুস্থতার খবর বিশ্ব গণমাধ্যমে প্রচার হওয়ার পর চীনের এই চিকিৎসকদল পাঠানোর খবর এলো।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক লিয়াজো বিভাগের শীর্ষ নেতা বৃহস্পতিবার উত্তর কোরিয়ার উদ্দেশে বেইজিং ত্যাগ করেন। তার সঙ্গে রয়েছেন একদল চিকিৎসক। চীনের পররাষ্ট্র বিভাগের এ নেতা উত্তর কোরিয়া সংক্রান্ত বিষয়ের দেখভাল করেন।

রয়টার্স দাবি করেছে, চীনের ওই সূত্র এ সংক্রান্ত অন্যান্য তথ্য দিতে রাজি হয়নি। এমনকি তাৎক্ষণিক চেষ্টায় লিয়াজো বিভাগের কোন নেতারও মন্তব্য সংগ্রহে সমর্থ হয়নি ওই ব্রিটিশ সংবাদমাধ্যম।

খবরে বলা হয়েছে, হংকং স্যাটেলাইট টেলিভিশন কিমের মৃত্যুর খবর প্রকাশ করলেও উত্তর কোরিয়া থেকে তা নিশ্চিত করা হয়নি। কিম জং উনকে সর্বশেষ জনসমক্ষে দেখা যায় ১১ এপ্রিল দলের পলিটব্যুরোর এক মিটিংয়ে। তবে ১৫ এপ্রিল দেশের প্রতিষ্ঠাতা ও তার দাদা কিম ইল সুংয়ের জন্মদিনে তাকে অনুপস্থিত দেখা গেছে। এরপরই নানা জল্পনা ছড়িয় পড়ে।

এদিকে পেন্টাগনের একজন সিনিয়র কর্মকর্তা নিউজউইককে বলেছেন, উত্তর কোরিয়ার নেতার শারীরিক অবস্থা নিয়ে যেসব খবর প্রকাশ পাচ্ছে তার ওপর আমেরিকা অব্যাহতভাবে নজর রেখে চলেছে। তবে এই সময়ে কিম জং উন মারা গেছেন এমন কোনো খবর সরকারিভাবে নিশ্চিত করা হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, ঐতিহাসিক আদর্শে এখনো উত্তর কোরিয়ার সামরিক বাহিনী প্রস্তুত।

 

টাইমস/এইচইউ

Share this news on: