কিম জং উনের মৃত্যুর ‘গুঞ্জন’

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের অসুস্থতার পর তার মৃত্যু নিয়ে গুঞ্জন উঠেছে। সম্প্রতি হার্টের গুরুতর অপারেশনের পর থেকে লোকচক্ষুর আড়ালে রয়েছেন কিম। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের গণমাধ্যমের দাবি, কিম জং উন মারা গেছেন। কিন্তু এ ব্যাপারে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের দাবি, হার্টে জটিল অস্ত্রোপচারের পর উত্তর কোরিয়ার একনায়ক শাসক কিম মারা গেছেন। কিন্তু উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ ব্যাপারটি স্বীকার করছে না। এমনকি দক্ষিণ কোরিয়াও এ নিয়ে মুখে কুলুপ এটেছে।

এদিকে অপারেশনের পর কিম জং উনের শারীরিক অবস্থার উন্নতি হওয়ার খবর বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। কিন্তু কিমের শারীরিক অবস্থার সর্বশেষ খবর দিতে পারেনি এসব গণমাধ্যম।

জাপানের এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কিম জং উন এখন অচেতন অবস্থায় রয়েছেন। তবে কিছু কিছু সূত্র কিমের মৃত্যুর খবর জানিয়েছে। কিন্তু আমরা এখনো নিশ্চিত নয়। এর আগে বার্তা সংস্থা রয়টার্সসহ অনেক সংবাদমাধ্যমে কিমের আশঙ্কাজনক অবস্থার খবর প্রচার করে।

তবে নিউইয়র্ক পোস্ট তাদের এক প্রতিবেদনে কিমের মৃত্যুর বিষয়টি গুজব বলে জানিয়েছে। নিউইয়র্ক পোস্টের ওই খবরে বলা হয়েছে, এপ্রিলের শুরুতে এক দুর্গম গ্রামীণ এলাকায় সফরে গিয়ে পাহাড় থেকে মাটিতে পড়ে যান কিম। এর পর তার হার্টে সার্জারির প্রয়োজন হয়। এর আগে থেকেই হৃদযন্ত্রের বিভিন্ন সমস্যায় ভুগছিলেন কিম জং উন।

এদিকে চীন সমর্থিত হংকং স্যাটেলাইট টেলিভিশনের সহকারী পরিচালক দাবি করেছেন, কিম জং উন মারা গেছেন। তিনি এই খবরের পেছনে ‘খুব নিশ্চিত সূত্রের’ বরাত দিয়েছেন। তবে হংকং ব্রডকাস্ট নেটওয়ার্ক এ খবর ‘ভুয়া’ বলে দাবি করেছে।

কিমের স্বাস্থ্যের অবনতি গুঞ্জন চাউর হলেও উত্তর কোরিয়ার কোনো রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ নিয়ে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: