নবজাতককে বাঁচাতে রোজা ভেঙ্গে রক্ত দিলেন যুবক

নবজাতকের জন্য প্রয়োজন ‘ও’ নেগেটিভ রক্ত। সন্তানকে বাঁচাতে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন বাবা। কিন্তু লকডাউনের কারণে শহর এখন নীরব। কেউ ঘর থেকে বেরই হতে চাইছেন না। কিন্তু এমন অসহায় পরিস্থিতিতে নবজাতকের জন্য রক্তের ফেরিওয়ালা হয়ে এলেন মিসবাহ আহমেদ নামে এক যুবক। রোজা ভেঙ্গে শিশুকে রক্ত দিলেন। এ ঘটনাটি ঘটেছে ভারতে কলকাতা শহরে।

ভারতের পশ্চিমবঙ্গের নদিয়া জেলার মৌমিতা বিশ্বাস কলকাতার এন আর এস হাসপাতালে দুই দিন আগে কন্যা সন্তান প্রসব করেন। কিন্তু মঙ্গলবার শিশুটির জন্য ‘ও’ নেগেটিভ রক্তের প্রয়োজন হয়। এ নিয়ে প্রসূতি মৌমিতা বিশ্বাস ও তার স্বামী মৃত্যুঞ্জয় চরম দুশ্চিন্তায় পড়ে যান। কারণ একটায়, এই লকডাউনের পরিস্থিতিতে তারা রক্তদাতা কোথায় পাবেন।

পরে কলকাতার একটি রক্তদানকারী সংগঠনের মাধ্যমে শিশুটির জন্য রক্ত লাগবে জানিয়ে হোয়াটসঅ্যাপে খবর ছড়িয়ে দেয়া হয়। হোয়াটঅ্যাপের খবর পেয়ে শহরের রিপন স্ট্রিটের বাসিন্দা মিসবাহ আহমেদ অনেকটা পথ হেটে হাসপাতালে উপস্থিত হন।

নবজাতকের বাবা মৃত্যুঞ্জয় জানান, রক্তদাতারা অধিকাংশই এন আর এস হাসপাতালের নাম শুনে আর আসতে চাননি। কিন্তু যুবক মিসবাহ আহমেদ আমাদের বিপদের সময় ভগবানের মতো উপস্থিত হন। খালি পেটে রক্ত দেয়া যাবে না জেনে ডাক্তারের সঙ্গে কথা বলে মিসবাহ পানি আর কলা খেয়ে রোজা ভেঙে আমার সন্তানকে রক্ত দিয়েছেন।

মিসবাহ এ ব্যাপারে মৃত্যুঞ্জয়কে বলেছেন, আমার রক্তে যদি একটি শিশু সুস্থ হয়ে ওঠে, এর চেয়ে বড় সওয়াবের আর কি হতে পারে? রোজা তো আগামী কালও রাখতে পারব। আমার বন্ধুদের আমি বলে রেখেছি, কারও ‘ও’ নেগেটিভ রক্ত লাগলে আমাকে যেন ডাকে।

মিসবাহ আরও বলেন, শিশুটি বড় হয়ে এক দিন হয়তো এই ঘটনা জানতে পারবে। তখন সে বুঝবে, মানবতাই বড় ধর্ম। সূত্র: আনন্দবাজার

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: