করোনায় আক্রান্ত হতে পারে ১শ' কোটি মানুষ

প্রাণঘাতী করোনাভাইরাসে বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৩২ লাখ ২০ হাজারের বেশি। এর মধ্যে মারা গেছেন ২ লাখ ২৮ হাজারের বেশি আর সুস্থ হয়েছেন ১০ লাখের মতো। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এই সংখ্যা।

ভাইরাসটিতে বিশ্বের প্রায় ১শ' কোটি মানুষ আক্রান্ত হতে পারে বলে ধারণা করছে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)। দুর্বল দেশগুলোতে জরুরি স্বাস্থ্য সহায়তা না দেয়া হলে এই পরিমাণ মানুষ আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে এই আন্তর্জাতিক সাহায্য সংস্থা। সংস্থাটি বলছে, মহামারির ক্ষতি কমাতে হলে আর্থিক ও মানবিক সহায়তা প্রয়োজন।

আইআরসির রিপোর্টের বরাতে বিবিসি জানায়, আফগানিস্তান ও সিরিয়ার মতো নাজুক দেশগুলোর প্রার্দুভাব মোকাবিলায় জরুরি তহবিল প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইম্পেরিয়াল কলেজ লন্ডনের মডেল ও তথ্য অনুযায়ী ওই রিপোর্ট প্রকাশ করেছে আইআরসি।

রিপোর্টে বলা হয়েছে, প্রায় ৫০ কোটি থেকে ১০০ কোটি মানুষের মধ্যে করোনার সংক্রমণ হতে পারে। দরিদ্র, যুদ্ধবিদ্ধস্ত ও অস্থিতিশীল অন্তত ১২টি দেশে ৩০ লাখেরও বেশি মানুষ করোনায় মারা যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আইআরসির প্রধান ডেভিড মিলব্যান্ড বলেন, ‍“এই সংখ্যাগুলোকে সর্তকবার্তা হিসেবে বিবেচনা করা উচিত। মহামারি এখনো ভঙ্গুর ও যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে প্রকট আকারে দেখা যায়নি। এখন মূল কাজ হচ্ছে প্রস্তুত থাকা।”

তিনি আরও জানান, দাতা সংস্থা ও দেশগুলোর উচিত অতি দ্রুত জরুরি তহবিল গঠন করা। সংকট মোকাবিলায় মানবিক সহায়তার কথা বিবেচনা করে সব সরকারকে অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক এই সংস্থাটি জানায়, উন্নয়নশীল দেশগুলোর সরকারি হিসাবে আক্রান্ত ও মৃত্যুর যে সংখ্যা প্রকাশ করা হয়েছে, প্রকৃত সংখ্যা তার তুলনায় অনেক বেশি বলে মনে করছে সংস্থাটি।

 

টাইমস/জিএস

Share this news on: