গণস্বাস্থ্যের করোনা কিটের পরীক্ষা শেষ, প্রতিবেদন বুধবার

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনার অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। কিটের কার্যকারিতা পরীক্ষার প্রতিবেদন আগামী বুধবারের মধ্যে ওষুধ প্রশাসনে জমা দেয়া হবে।

এ বিষয়ে বিএসএমএমইউ’র ভিসি অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ওষুধ বা একটি কিটের পারফরম্যান্স ট্রায়াল কেবল একটি বৈজ্ঞানিক বিষয়। ভিসি হিসেবে এখানে আমার হস্তক্ষেপ করার কিছু নেই।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া আরও বলেন, এ সম্পর্কিত কমিটি এখন অ্যান্টিবডি কিটের পরীক্ষার ফলাফলের তথ্য প্রক্রিয়াজাত করছে। আমরা আশা করছি বুধবারের মধ্যে প্রতিবেদন জমা দিতে পারব।

এর আগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বারবার হতাশা প্রকাশ করে বলেছেন, মার্চ মাসে কিট উদ্ভাবন করা হলেও এখন পর্যন্ত সরকারি অনুমোদন পাওয়া গেল না। যেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের মতো অনেক দেশ এই ধরণের কিটের অনুমোদন দিয়েছে।

প্রসঙ্গত, গত মার্চ মাসে গণস্বাস্থ্য কেন্দ্রে গবেষক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন ও ড. ফিরোজ আহমেদের সমন্বয়ে তৈরি বাংলাদেশি বিজ্ঞানীদের একটি দল করোনার অ্যান্টিবডি কিট তৈরি করেন। তারা একটি অ্যান্টিজেন কিটও তেরি করেছেন।

 

টাইমস/এসএন

Share this news on: