করোনায় অক্সিজেন সাপোর্টই এখন মূল চিকিৎসা

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসায় বিশ্বের কোথাও এখনো কোনো প্রতিষেধক বের হয়নি। বিভিন্ন দেশে প্লাজমা থেরাপি দেয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত অক্সিজেন সাপোর্টই এর মূল চিকিৎসা বলে জানিয়েছে বাংলাদেশে সফররত চীনের মেডিকেল টিম।

কোভিড-১৯ এর চিকিৎসায় করণীয় বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসদের সঙ্গে এক বৈঠকে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ মেডিকেল টিমের সদস্যরা এ কথা জানান। বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে করোনা রোগীদের চিকিৎসাসহ চিকিৎসকদের নিরাপত্তা ও সামগ্রিক বিষয়াদি নিয়ে আলোচনা হয়।

সভা শেষে ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ বলেন, “চীনের কাছে কিছু অক্সিজেন সাপোর্ট ডিভাইসের প্রস্তাব দেয়া হয়েছে। তারাও আমাদের এটি দিতে রাজি হয়েছেন। চীনে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর সেখানে রাষ্ট্র কী পদক্ষেপ নিয়েছিল, তাদের চিকিৎসকদের পিপিই থেকে শুরু করে স্বাস্থ্য নিরাপত্তার জন্য কী ব্যবস্থা নেয়া হয়েছিল এবং সেখানকার রোগীদের কী ধরনের চিকিৎসা দেয়া হয়েছে সে বিষয়ে এই বৈঠকে আলোচনা হয়েছে।

অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ আরও বলেন, “চীনের বিশেষজ্ঞরা বলেছেন যে, যেহেতু বিশ্বের কোথাও করোনার প্রতিষেধক বের হয়নি। তাই এখন পর্যন্ত অক্সিজেন সাপোর্টই এর মূল চিকিৎসা। এছাড়াও তাদের পরামর্শ- কারও করোনা উপসর্গ দেখা দিলে বাসায় সবার সঙ্গে থাকার দরকার নেই। তাকে আইসোলেশনে অন্যত্র রাখতে হবে।”

চীনের এই ১০ সদস্যের বিশেষজ্ঞ মেডিকেল টিমের প্রধান ছিলেন ডা. লি ওয়েনশিউর। আলোচনা ও পরামর্শ সভায় উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ এবং করোনা ইউনিটের চিকিৎসকসহ হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তারা।

উল্লেখ্য যে, করোনাভাইরাস সংক্রমণের মধ্যে চীনের ১০ সদস্যের মেডিকেল টিম ৮ জুন ঢাকায় আসে। এ দলে চীনা বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স এবং প্রযুক্তিবিদ রয়েছেন। চীনা মেডিকেল টিম বাংলাদেশে দুই সপ্তাহ অবস্থান করবে। এ সময় তারা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পরিদর্শন করবেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টাইন সেন্টার ও পরীক্ষাকরণ কেন্দ্রগুলোতে কাজ করবেন।

 

টাইমস/জিএস

Share this news on: